নবজাতক শিশুর যত্ন ও পরিচর্যা – নবজাতক শিশুর স্বাস্থ্য

যারা প্রথমবারের জন্য পিতামাতা হয়েছেন তাদের কীভাবে তাদের নবজাত শিশুর যত্ন নেওয়া উচিত তা শিখতে হবে। আপনার শিশুর প্রয়োজনীয়তা পূরণের জন্য আপনাকে অনেকগুলি বিষয় বিবেচনা করতে হবে।

                                             নবজাতক শিশুর যত্ন ও পরিচর্যা নেওয়ার ৫ উপায় 

১।আপনার নবজাতককে খাওয়ানোর জন্য আপনার কোন পদ্ধতিটি ব্যবহার করা উচিত? আপনার পছন্দ অনুযায়ী আপনি বাচ্চাকে বুকের দুধ খাওয়ান বা বোতল খাওয়াতে পারেন। খাওয়ানোর পদ্ধতিটি সিদ্ধান্ত নেওয়ার আগে আপনার চিকিত্সকের সাথে আলোচোনা করুন। বেশিরভাগ চিকিত্সক সর্বাধিক পুষ্টির জন্য নবজাত শিশুদের বুকের দুধ খাওয়ানোর পরামর্শ দেন। কিছু চিকিত্সা গবেষণা প্রমাণ করে যে মায়ের দুধ আরও শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা তৈরি করে কারণ এটিতে এনজাইম এবং অ্যান্টিবডি রয়েছে। বুকের দুধ খাওয়ানো শিশুদের তুলনায় বুকের দুধ খাওয়ানো বাচ্চারাও খুব কম সংবেদনশীল হয়। কিছু ডাক্তার আরও বিশ্বাস করেন যে এটি বড় হওয়ার সাথে সাথে  বুদ্ধি বাড়াতে সহায়তা করে।

নবজাতক শিশুর যত্ন ও পরিচর্যা

নবজাতক শিশুর যত্ন ও পরিচর্যা

                                                    চিত্র ঃ নবজাতকের যত্ন নেওয়ার উপায়

২. আপনার শিশুর জন্য কত ঘুম দরকার? নবজাতক শিশুটি কেবল তিনটি ক্রিয়াকলাপ করে: – যখন অস্বস্তি হয় তখন কাঁদুন, বেশিরভাগ সময় ঘুমান এবং খান। ঘুম তিনজনেরই অত্যন্ত গুরুত্বপূর্ণ ক্রিয়াকলাপ কারণ এটি সরাসরি শিশুর শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। গবেষণা অনুসারে এটি বিশ্বাস করা হয়েছে যে নবজাতক শিশুরা দিনে প্রায় ১৭ ঘন্টা ঘুমায়। সমস্ত শিশু এক রকম হয় না এবং সেই অনুযায়ী তাদের ঘুমের চক্র আলাদা হয়। প্রাথমিকভাবে শিশুর ঘুম ৩০ মিনিট থেকে ৩ ঘন্টা অবধি স্থায়ী হয় এবং এটি সারা দিন পরিবর্তিত হয়। ষষ্ঠ সপ্তাহের মধ্যে আপনি ঘুমের ধরণে কিছুটা উন্নতি লক্ষ্য করবেন। নিদ্রাহীনতার লক্ষণ হিসাবে দেখানোর জন্য নবজাতক কাঁদুন বা চোখ ঘষুন। আপনার নবজাতক শিশুর নিদ্রা লাগার সাথে সাথেই ঘুমাতে ভুলবেন না কারন শিশুর সময় অনুযায়ী আপনার ঘুমের সময় সামঞ্জস্য করা বুদ্ধিমানের কাজ হবে।

৩. কীভাবে আপনার বাচ্চাকে জীবাণু মুক্ত রাখতে স্নান করবেন? নবজাতক শিশুদের প্রতিদিন গোসল করা প্রয়োজন। ক্লিনিক্যালি, যতক্ষণ না নাভিটি সংক্রমণ হওয়ার কোনও সম্ভাবনা এড়াতে স্পঞ্জ স্নান করা ভাল না হয় । নাভির পতনের পরে আপনি আপনার বাচ্চাকে টব স্নান করতে পারেন

৪. শিশুর ত্বকের যত্ন কীভাবে নেওয়া যায়? শিশুর ত্বকটি খুব নরম এবং সূক্ষ্ম এবং এটিকে জ্বালা মুক্ত রাখার বিষয়টি নিশ্চিত করুন। এজন্য আপনাকে বাচ্চাদের জন্য বিশেষভাবে তৈরি পণ্যগুলি ব্যবহার করতে হবে। এই পণ্যগুলি কেনার আগে আপনার শিশু বিশেষজ্ঞের সাথে কথা বলুন কারণ সমস্ত ব্র্যান্ড সমস্ত শিশুর সাথে স্যুট করে না। প্রতিটি বাচ্চা আলাদা। যদি আপনার শিশুর ফুসকুড়ি বিকাশ হয় বা জ্বর হয় তবে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

৫. আপনার নবজাতকের ওষুধ কখন দেওয়া উচিত? শিশুর কথা এলে শিশু বিশেষজ্ঞের পরামর্শটি খুব কাছ থেকে অনুসরণ করুন। ডাক্তার দ্বারা নির্ধারিত ওষুধের সঠিক ডোজ দেওয়া গুরুত্বপূর্ণ। কোনও প্রতিক্রিয়া নেই তা নিশ্চিত করার জন্য কখনও কখনও ডাক্তার একটি ছোট ডোজ দিয়ে শুরু করে।

Leave a Comment