শিলিগুড়ি দর্শনীয় স্থান শিলিগুড়ি জেলা ও শহরের পর্যটন স্থান সম্পর্কে বিস্তারিত

শিলিগুড়ি হল উত্তর-পূর্ব ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের একটি শহর। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি শিলিগুড়ি শহরের দৈর্ঘ্য ৪৮ দশমিক ৩ বর্গকিলোমিটার। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর যোগাযোগের কেন্দ্রবিন্দু হলো শিলিগুড়ি। এটি চা বাগানে ঘেরা হিমালয়ের পাদদেশে অবস্থিত। এটি নর্থ বেঙ্গল সায়েন্স সেন্টারের বাড়ি, এর ডিজিটাল প্ল্যানেটোরিয়াম এবং মডেল টি. রেক্স। পূর্ব দিকে রয়েছে পাতাযুক্ত সূর্য সেন পার্ক, একজন স্বাধীনতাকর্মীর নামে নামকরণ করা হয়েছে এবং বিশাল, সাদা-গম্বুজ বিশিষ্ট ইসকন মন্দির। আরও উত্তরে, সালুগাড়া মঠটি একটি রঙিন বৌদ্ধ মন্দির।

শিলিগুড়ি দর্শনীয় স্থান

দার্জিলিং, সিকিম এবং ভুটানে যাওয়ার জন্য  শিলিগুড়ির হয়ে যেতে পারেন৷ আপনি এখানে ঘোরার মতো যথেষ্ট  সুন্দর দেখার মতো জায়গাগুলি আছে৷ এখানে, আপনি পেতে পারেন পার্ক, মনাস্টারি, মন্দির, চা-বাগান, আর শহরের বহু বৈশিষ্ট্যগুলির উৎকৃষ্ট অভিজ্ঞতা সঞ্চয় করার সুযোগ দেওয়া সুবিখ্যাত দার্জিলিং হিমালয়ান রেলওয়ে৷ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তরবঙ্গে অবস্থিত একটি শহর শিলিগুড়ি। এই শহর মহানন্দা নদীর পশ্চিমে ও দক্ষিণ হিমালয়ের তরাই অঞ্চলে অবস্থিত।  ট্রেন, বাস ও বিমানে করে শিলিগুড়িতে যাওয়া সম্ভব। আজ আপনাদের জানাবো শিলিগুড়ির সেরা কিছু দর্শনীয় স্থান সম্পর্কে-

  • চিলাপাতা অরণ্য
  • সাভিন কিংডম
  • দার্জিলিং হিমালয় রেলওয়ে
  • বেঙ্গল সাফারি পার্ক
  • মধুবন পার্ক
  • সেপাই ধুরা চা বাগান
  • হংকং মার্কেট
  • সালুগাড়া মনাস্ট্রি

শিলিগুড়ি জেলা ও শহরের পর্যটন স্থান সম্পর্কে বিস্তারিত

ভারতের অপরুপ সুন্দর শহরের মধ্যে শিলিগুড়ি অন্যতম, শহরটি সোন্দার্যের আধার নিয়ে দাড়িয়ে আছে। প্রতি বছর অনেক ভ্রমণ পিপাসু শিলিগুড়ি শহর পরিদর্শন করে। যে সকল পর্যটক শিলিগুড়ি ঘুরতে যেতে চান তাদের সুবিধার জন্য শিলিগুড়ি শহরের পর্যটন স্থান নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

চিলাপাতা অরণ্যঃ 

তোর্ষা আর বানিয়া নদীর তীর দিয়ে ঘিরে রাখা, গভীর বনাঞ্চলটি হল একটি অবিশ্বাস্য সংখ্যার বৈচিত্র্যপূর্ণ উদ্ভিদ এবং প্রাণীর আবাসস্থল৷ গন্ডার, বুনো মোষ, চিতা, এবং বন্য শুয়োরের বাসস্থান এবং এছাড়াও গর্ব করার মতো একটি বিস্তৃত পরিধির প্রজাতির প্রজাপতি এবং 20টিরও অধিক ধরণের সাপের ও আবাসস্থল৷ শিলিগুড়ি ঘুরতে গেলে সুন্দর এই অরণ্য থেকে ঘুরে আসতে পারেন।

সাভিন কিংডমঃ 

সাভিন কিংডম একটি আধুনিক বিনোদন পার্ক। এখানে আপনি পাবেন  নানা প্রকারের রাইড, বিনোদনের স্থান, একটি বড়ো আকারের পুল, ব্যাঙ্কোয়েট, একটি হোটেল, রেস্তোরাঁ এবং আরও বহু কিছু৷ এক কথায় আপনার ভ্রমণটাকে উপভোগের যাবতীয় সকল বিনোদন এখানে আছে।

দার্জিলিং হিমালয় রেলওয়েঃ 

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সারা বছর হাজারো পর্যটক শিলিগুড়ি ঘুরতে আসে দার্জিলিং হিমালয় রেলওয়ে দেখতে। দুই-ফুটের ন্যারো-গেজ দার্জিলিং হিমালয়ান রেলওয়ে নিউ জলপাইগুড়িকে দার্জিলিং এর সঙ্গে সংযুক্ত করে৷ সু-পরিচিত টয় ট্রেন যায় কার্শিয়ং এর মধ্যে দিয়ে দার্জিলিং আর শিলিগুড়ির মধ্যে যোগাযোগ স্থাপন করতে৷

বেঙ্গল সাফারি পার্কঃ 

সারা শিলিগুড়ির মধ্যে বেঙ্গল সাফারি পার্ক একটি সুন্দর ও রোমাঞ্চক পর্যটন কেন্দ্র। পার্কের ভেতরে সোন্দার্য থেকে বিমোহিত হবে যে কোন পর্যটক। উদ্যানটি উত্তরবঙ্গের উদ্ভিদ ও প্রাণীজগতের সমৃদ্ধি ও বৈচিত্র্য প্রদর্শন করে। এই জায়গার এলিফ্যান্ট রাইড এবং ওয়াইল্ডলাইফ সাফারি বেশিরভাগ দর্শনার্থীদের আকর্ষণ করে। উদ্যানটি মহানন্দা বন্যপ্রাণী অভয়ারণ্যের ৭০০ একর জমির উপর বিস্তৃত বনভূমির একটি অংশ।

মধুবন পার্কঃ 

আধুনিক ভাবে সাজানো গোছানো শিলিগুড়ির একটি আকর্ষণীয় জায়গা হল মধুবন পার্ক। মধুবন পার্ক ভারতীয় সেনাবাহিনী কর্তৃক প্রতিষ্ঠিত। বিভিন্ন অনুষ্ঠান ও বনভোজনের জন্য রয়েছে পিকনিক স্পট। পরিবার ও বন্ধুদের সাথে অনেক ভালো সময় কাটানোর সেরা একটি জায়গা হতে পারে মধুবন পার্ক।

সেপাই ধুরা চা বাগানঃ 

শিলিগুড়ির একটি আকর্ষণীয় জায়গা হলে সেপাই ধুরা চা বাগান। তবে এই চা বাগান খুব বেশি পরিচিত না হলেও, পাহাড়ের সাথে চায়ের একটি সুন্দর সংমিশ্রণ যে কাউকে এর প্রেমে পড়তে বাধ্য করবে। শিবখোলা পাহাড়ে অবস্থিত জনপ্রিয় তিন্ধরিয়া চা বাগানের পাশে অবস্থিত। শীতল বাতাস অনুভব করার এবং একটি সতেজ মর্নিং ওয়াক উপভোগ করার জন্য এটি একটি সুন্দর জায়গা।

হংকং মার্কেটঃ 

শিলিগুড়ির একটি জনপ্রিয় ও আকর্ষণীয় জায়গা হল হংকং মার্কেট। সারা শিলিগুড়ির মধ্যে এমন মার্কেট খুজে পাওয়া কঠিন। সকল পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়। অসংখ্য বাজার এবং রাস্তায় আমদানিকৃত পণ্য বিক্রি হয়, তাই এই স্থানকে বিভিন্ন জায়গার ক্রেতাদের এক পছন্দের সঙ্গমস্থল বলা হয়। আপনার পছন্দের সকল পণ্য এখানে পাবেন। বেশিরভাগ চীনা আমদানিকৃত পণ্যের পাশাপাশি থাইল্যান্ড, নেপাল এবং অন্যান্য দেশের আইটেম বিক্রির জন্য পরিচিত।

সালুগাড়া মনাস্ট্রিঃ 

সালুগাড়া মনাস্ট্রি হল বোদ্ধ ধর্মালম্বিদের কাছে একটি পবিত্র স্থান। শিলিগুড়ির ব্যস্ত শহর থেকে ৬ কিলোমিটার দূরে সেনা ক্যাম্পের কাছে অবস্থিত। লামা, কালু রিনপোচে দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। শিলিগুড়ির মধ্যে একটি আকর্ষণীয় জনপ্রিয় একটি জায়গা। সালুগাড়া মঠের ১০০-ফুট-উচ্চ স্তুপটি শিলিগুড়িতে আসা বৌদ্ধ তীর্থযাত্রীদের কাছে পবিত্র জায়গা। সালুগাড়া মনাস্ট্রি একটি সুন্দর মনোরম মাঠ আছে।

Leave a Comment