ঘর হতে মশা তাড়ানোর উপায়

মশা! এক বিরক্তিকর পতঙ্গের নাম। বিরক্তিকর এই প্রানী বিরক্ত করার পাশাপাশি রোগজীবাণু ছড়ায়। এই  ক্ষুদ্র  মশা অনেক সময় মানুষের মৃত্যুর কারণ হতে পারে। মশার মাধ্যমে চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, ডেঙ্গু, ফাইলেরিয়া, পীত জ্বর, জিকা ভাইরাস প্রভৃতি মারাত্মক রোগ সংক্রমিত হয়ে থাকে।যদিও বর্তমানে স্প্রে, কয়েল, অ্যারোসল  মশা তাড়াতে  ব্যবহার করা হয় কিন্তু এগুলো মশা তাড়ানোর পাশাপাশি মানবদেহের অনেক ক্ষতি ও করতে পারে।

ঘর হতে মশা তাড়ানোর উপায়

 

আজ আপনাদের জানাবো ঘরোয়া পদ্ধতিতে মশা তাড়ানোর সহজ উপায়ঃ

     1.কর্পূরের ট্যাবলেট ঘরের কোণে কোণে ছড়িয়ে দিন। এটি শুধু মশাই তাড়াবে না, কাজ করবে রুম ফ্রেশনারেরও।

     2.লেবু মাঝখান থেকে দুই টুকরা করে কয়েকটি লবঙ্গ গুঁজে নিন। ঘরের কোণায় রাখুন লেবুর টুকরা। লবঙ্গের ঝাঁঝে দূর হবে মশা।

     3.মশারা সুগন্ধি থেকে দূরে থাকে। রাতে ঘুমাতে যাওয়ার আগে শরীরে আতর, সুগন্ধি, কিংবা লোশন মেখে শুতে গেলে দেখবেন মশা সাধারণ থেকে অনেক কম দেখা যাবে।

   4.রসুনের পানি স্প্রে করলে দূর হয় মশা। কয়েক কোয়া রসুন পিষে পানিতে দিয়ে সেদ্ধ করে নিন। রসুন ছেঁকে পানি বোতলে নিয়ে স্প্রে করুন ঘরে। মশা দূর হবে।

    5.ব্যবহৃত চা-পাতা ফেলে না দিয়ে ভাল করে রোদে শুকিয়ে নিন। শুকনো চা পাতা পোড়ানো ধোঁয়ায় ঘরের সমস্ত মশা, মাছি পালিয়ে যাবে। এছাড়া নিমপাতা পোড়ালে যে ধোঁয়া হয়। তা মশা তাড়ানোর জন্য খুবই কার্যকর।

6.ছোট গ্লাসে একটু পানি নিয়ে তাতে ৫ থেকে ৬ গাছি পুদিনা রেখে দিন খাবার টেবিলে। ৩ দিন অন্তর পানি বদলে দেবেন।শুধু মশাই নয় পুদিনার গন্ধ অনেক ধরণের পোকামাকড়কে ঘর থেকে দূরে রাখে।

7.থাই লেমন গ্রাসে আছে ‘সাইট্রোনেলা অয়েল’ যা থেকে বের হয় একধরনের শক্তিশালী সুগন্ধ। এই সুগন্ধ কিন্তু মশাদের যম। মশারা এর কাছেও ঘেঁষে না।

8.ব্যবহৃত চা-পাতা ফেলে না দিয়ে ভাল করে রোদে শুকিয়ে নিন। এইভাবে ওই চা পাতা ধুনোর বদলে ব্যবহার করুন। শুকনো চা পাতা পোড়ানো ধোঁয়ায় ঘরের সমস্ত মশা, মাছি পালিয়ে যাবে।

9.মশারা সুগন্ধি থেকে দূরে থাকে। সুতরাং রাতে ঘুমাতে যাওয়ার আগে শরীরে আতর, সুগন্ধি, কিংবা লোসন মেখে শুতে পারেন।

10.নারিকেলের গায়ে থাকা আঁশের সাহায্য দূর করতে পারেন মশা। নারিকেলের আঁশ শুকিয়ে টুকরা করুন। একটি কাঠের পাত্রে রেখে জ্বলন্ত ম্যাচের কাঠি ধরুন। ৫-৬ মিনিটের মধ্যেই মশা দূর হবে।

এপ্রিল মে মাস ডেংগুর প্রকোপ বাড়তে থাকে।নিজেকে ও নিজের পরিবারকে সুস্থ রাখার জন্য উপরের যেকোনো একটি প্রক্রিয়া ব্যবহার করতে পারেন।


মশা তাড়ানোর উপায়,মশা তাড়ানোর উপায় বলুন,মশা তাড়ানোর উপায় ভিডিও,মশা তাড়ানোর উপায় বল,মশা তাড়ানোর ঘরোয়া উপায়,ডেঙ্গু মশা তাড়ানোর উপায়,মশা তাড়ানোর কার্যকরী উপায়,বাড়িতে মশা তাড়ানোর উপায়,মশা তাড়ানোর উপায় কি,মশা মারার উপায় কি,মশা তাড়ানোর কি উপায় আছে,মশা তাড়ানোর ঘরোয়া উপায় কি,মশা ও মাছি তাড়ানোর উপায়,birbangla.com,

Leave a Comment

You cannot copy content of this page