ল্যাপটপ না ডেস্কটপ

ল্যাপটপ ভালো না ডেস্কটপ ভালো ?

ল্যাপটপ ভালো না ডেস্কটপ ভালো

মানুষ  সবসময় দুইমনা  থাকে,  বিশেষ করে কোন কিছু কিনতে গেলে। আর আপনার যদি বাজেটের মধ্যে চলতে হয় তাহলে তো প্রতিটি জিনিসই অনেক চিন্তা ভাবনা করে কিনতে হয়।  কম্পিউটার অনেকটা অপরিহার্য হয়ে পড়েছে বর্তমান সময়ে , সেটা লেখাপড়া, কাজকর্ম কিংবা শুধুই বিনোদনের জন্য।

পাশাপাশি, কে কোনটা কিনবে সেটা নিয়ে কনফিউশনও বেড়েছে।কম্পিউটার কেনার সময় আমরা সবসময় সিদ্ধান্তহীনতায় থাকি কোনটা কিনবো।ল্যাপটপ না কি ডেস্কটপ। তাই কম্পিউটার কেনার সময় আপনাকে কিছু জিনিস মাথায় রাখতে হবে যে কোন জিনিস টা আপনার জন্য ব্যবহার উপযোগী ।এর জন্য দুই ধরনের কম্পিউটার কে তুলনা করতে পারেন।আপনাকে কম্পিউটার কেনার জন্য সাহায্য করার জন্য দুই ধরনের কম্পিউটার এর তুলনা নিচে তুলে ধরলাম।বাকিটা আপনার সিদ্ধান্ত ।

ল্যাপটপ ডেস্কটপের তুলনা

১। দাম  ঃ কম্পিউটার কেনার সময় আমরা সবসময় একটা বাজেট হিসাব করে রাখি । ডেস্কটপ সাধারনত আপনি আপনার বাজেটের মধ্যে আলাদা আলাদা ভাবে হার্ডডিস্ক,মাদারবোর্ড,র‍্যাম,রোম,মনিটর নিজের সাধ্য অনুযায়ী বাছাই করার সুযোগ থাকে।কিন্তু ল্যাপটপে এ সুযোগ থাকে না।বাজেট অনুসারে ল্যাপটপে এমনভাবে তৈরী থাকে যে পরিবর্তন বা কিছু সনযোগ করার সুযোগ কম থাকে । আর ডেস্কটপের দাম সাধারণত ল্যাপটপ থেকে কম থাকে ।ল্যাপটপের প্রসেসরকে ব্যাটারি-বান্ধব করে বানানো হয়, আর ডেস্কটপ প্রসেসরের ক্ষেত্রে পারফরমেন্স চিন্তা করার সুযোগ বেশি থাকে। আবার ডেস্কটপে কুলিং সিস্টেমও ভালো থাকে বলে ওভারক্লক করে পারফরমেন্স বুস্ট করা যায়। গ্রাফিক্স কার্ডের ক্ষেত্রেও একই বিষয় খাটে। ভালো পারফরমেন্সের ল্যাপটপ পিসিও পাবেন তবে সেক্ষেত্রে আপনাকে অনেক টাকা গুনতে হবে। তাই আপনার যদি পারফরমেন্স বিবেচ্য বিষয় হয়, তাহলে যেকোনো বাজেটে ডেস্কটপ পিসিই সুস্পষ্টভাবে জয়ী হবে।

 

২।বহনযোগ্যতা  ঃ ল্যাপটপ সহজেই একস্থান থেকে অন্যস্থানে নিয়ে যাওয়া যায় ।অফিস থেকে বাসা বা অন্য যেকোনো জায়গায় যেকোনো সময়ে আপনি ব্যবহার করতে পারবেন ।কিন্তু  ডেস্কটপ আপনি নির্দিষ্ট জায়গায় বসে ব্যবহার করতে পারবেন।

 

৩।প্রসেসর  ঃ ডেস্কটপের প্রসেসর আকারে বড়।কিন্তু এটাও মাথায় রাখতে হবে ডেস্কটপের প্রসেসের ল্যাপটপের প্রসেসরের তুলনায় শক্তিশালী। ল্যাপটপের প্রসেসর কম্পিউটারের তুলনায় কম শক্তিশালী ।একমাত্র গেমিং ল্যাপটপ এর প্রসেসর ডেস্কটপের প্রসেসর এর কাছাকাছি।

৪।সহজে সমাবেশযোগ্য  ঃ ডেস্কটপ এর সেটিংস করা ল্যাপটপের তুলনায় তুলনামুলক কঠিন। ডেস্কটপ সেটিংস করতে অনেক জায়গার প্রয়োজন হয়।কিন্তু ল্যাপটপ এর কোনো সমাবেশ বা সেটিংস করার প্রয়োজন পড়ে না ।প্যাকেট থেকে বের করে চার্জে দিলেই ল্যাপটপ অন হয়ে যায় ।

৫।কী বোর্ড   ঃ ডেস্কটপের কী বোর্ড বিভিন্ন সাইজের হয়ে থাকে ।নিজের পছন্দ বা প্রয়োজন অনুসারে কী বোর্ড ব্যবহার করতে পারবেন কিন্তু ল্যাপটপের সাথে ফীক্সড কী বোর্ড থাকে ।যদিও আপনি ডেস্কটপের মত ল্যাপটপে  ও কী বোর্ড ব্যবহার করতে পারবেন।

ল্যাপটপ না ডেস্কটপ

                                                                  চিত্র   ঃ  ল্যাপটপ না ডেস্কটপ

৬।মনিটর বা স্ক্রীন সাইজ  ঃ ডেস্কটপের স্ক্রীন সাইজ ১৯ ইঞ্চি বা তার থেকে বড় হতে পারে।কিন্তু ল্যাপটপের স্ক্রীন ১০-১৭ ইঞ্চি এর মধ্যে হয়ে থাকে।আবার ল্যাপটপের সাথে এক্সটারনাল মনিটর ব্যবহার করা যায় ।

৭।পাওয়ার ব্যবহার  ঃ ল্যাপটপের তুলনায় ডেস্কটপে উচ্চতর পাওয়ার সাপ্লাই এর প্রয়োজন হয় ।মনিটর ,প্রসেসের এর জন্য আলাদা আলাদা  পাওয়ার সাপ্লাই এর প্রয়োজন হয় ।কিন্তু ল্যাপটপে একটা মাত্র পাওয়ার সাপ্লাই এর প্রয়োজন হয়।

৮।আপগ্রেডিং  ঃডেস্কটপের উপাদান সমুহ সহজেই পালটানো যায় বা আপগ্রেড করা যায় ।মেমোরি এবং হার্ড্ড্রাইভ ছাড়া ল্যাপটপের অন্যউপাদান পরিবর্তন করা যায় না।

৯।গেমিং   ঃডেস্কটপগুলি উচ্চ-শক্তিযুক্ত ভিডিও কার্ড ব্যবহার করতে সক্ষম যার উচ্চতর পাওয়ার প্রয়োজনীয়তা রয়েছে এবং আরও উত্তাপ হ্রাস / অপচয় হ্রাস প্রয়োজন। কার্যত কোনও ভিডিও কার্ড একই সময়ে দুটি বা ততোধিক ভিডিও কার্ড সহ ডেস্কটপে ব্যবহার করা যেতে পারে।  তখন  ডেস্কটপ  গেমিংয়ের জন্য আরও ভাল পারফরম্যান্স অর্জন করবে।কিন্তু ল্যাপটপ সাধারনত আকৃতি অনেক ছোট হওয়ায় উচ্চ শক্তি যুক্ত  ভিডিও কার্ড ব্যাবহার করা যায় না ।করা গেলেও সেটা ডেস্কটপের মত পারফরমেন্স দিতে পারেনা।

১০।মেরামত  ঃ ল্যাপটপের  তুলনায় ডেস্কটপ মেরামত করা সহজ ।এমনকি ল্যাপটপের যন্ত্রাংশ তুলনামূলক ব্যয়বহুল।

শেষ পর্যন্ত, চূড়ান্ত সিদ্ধান্তটি আপনার প্রয়োজনীয়তার উপর নির্ভর করে। যদিও উপরেরর তুলনা দেখে  
ডেস্কটপ কেনা ভালো  মনে হতে পারে , আপনার যদি বহনযোগ্যতার দরকার হয় তবে ল্যাপটপটি সেরা বিকল্প। 
বিবেচনা করার জন্য কিছু সীমাবদ্ধতা রয়েছে তবে বেশিরভাগ ব্যবহারকারীর পক্ষে সেগুলি অত্যধিক তাত্পর্যপূর্ণ নয়।

ল্যাপটপ না ডেস্কটপ,ল্যাপটপ ডেস্কটপ, ল্যাপটপ নাকি ডেস্কট্প,ল্যাপটপ ভালো না ডেস্কটপ ভালো,ল্যাপটপ বনাম ডেস্কটপ,
ডেস্কটপ ও ল্যাপটপ,ল্যাপটপ vs ডেস্কটপ,ল্যাপটপ বা ডেস্কটপ কি,ল্যাপটপ ও ডেস্কটপের পার্থক্য,birbangla.com

Leave a Comment