দ্রুত পেটের মেদ কমানোর উপায়

ভুড়ি / মেদ ??  মহা বিপদে আছেন আপনার বিশাল আকৃতির ভুড়ি নিয়ে ?  আয়নায় নিজেকে দেখতে নিজের কাছে খারাপ লাগে ?অনেকে আছেন খুব বেশি মোটা না কিন্তু পেটে অনেক মেদ কিংবা দেহের কিছু কিছু স্থানে মেদ জমায় খুবই অস্বস্তি বোধ করেন। কোনো ভালো পোশাক পড়লেও ভালো লাগে না।পেটে মেদ বা চর্বি হলে চলা-ফেরায় যেমন কষ্ট হয়, তেমনি নষ্ট হয় সৌন্দর্যও।তাহলে খুব তাড়াতাড়ি নিজের মেদ ঝরিয়ে ফেলুন ।তখন নিজেকে আরো আকর্ষনীয় লাগবে ।

অনেকেই ওজন কমানোর জন্য বিভিন্ন পদ্ধতি অনুসরন করে থাকেন। অনেকে না খেয়ে থাকাসহ বিভিন্ন নিয়ম পালন করে  ।কিন্তু তারপরো ওজন কমে না বরং নিজে শারিরীকভাবে দুর্বল হয়ে পড়ে ।তাহলে   নতুন কোনো পদ্ধতি অনুসরন করতে হবে । আপনার খাওয়া কমিয়ে দিন। তবে কখনোই না খেয়ে থাকবেন না। আপনি ৩ বেলা খাবারকে ৫ বা ৬ বেলা করে খেতে পারেন। এর ফলে আপনার শরীরও আগের চেয়ে ভালো থাকবে।

যেসব খাবার শরীরের মেদ বাড়ায় যেমন অ্যালকোহল, চিনি, ফাস্টফুড ইত্যাদি এড়িয়ে মাছ, মুরগী ও সবজি খাওয়ার অভ্যাস করতে হবে। জাঙ্কফুডের বদঅভ্যাস ও খাওয়ার অনিয়মে পেটে বাড়ছে বাজে ফ্যাট। যাতে সৃষ্টি হচ্ছে নানা রোগের।

মেদ কমানোর উপায়

কেনো ওজন বৃদ্ধি পায় ?

কখনও কখনও, আপনি খাদ্য গ্রহণ না বাড়িয়ে বা আপনার শারীরিক ক্রিয়াকলাপ না কমিয়ে অজান্তেই ওজন বাড়িয়ে নিতে পারেন। এটি হয় পর্যায়ক্রমিক, দ্রুত বা অবিচ্ছিন্ন হতে পারে।

দ্রুত পেটের মেদ কমানোর উপায়

১. প্রতিদিনের সকালটা শুরু হোক লেবুর সরবত দিয়ে। এই পদ্ধতি পেটের মেদ কমানোর সবচেয়ে কার্যকরী ১টি উপায়। ১ গ্লাস হালকা গরম পানিতে লেবু চিপে সরবত করে সঙ্গে একটু লবণ মিশিয়ে নিন। ইচ্ছে হলে একটু মধুও মিশিয়ে নিতে পারেন। কিন্তু চিনি মিশাবেন না। প্রতিদিন সকালে পানীয়টি পান করুন। এই পানীয় আপনার বিপাক প্রক্রিয়া বাড়িয়ে পেটের মেদ কমাতে সাহায্য করবে।

২. সাদা ভাত কম খান অথবা কিছুদিনের জন্য ছেড়ে দিন সাদা চালের ভাত খাওয়া। সাদা চালের ভাতের বদলে বিভিন্ন গম জাতীয় শস্য যুক্ত করে নিন আপনার প্রতিদিনের খাদ্য তালিকায়। তাছাড়া লাল চালের ভাত, গমের রুটি, ওটস, অন্যান্য শস্য যুক্ত করে নিতে পারেন।

৩. চিনি জাতীয় খাবার থেকে দূরেই থাকুন অর্থাৎ চিনিকে না বলুন। এছাড়া মিষ্টি জাতীয় খাবার যেমন মিষ্টি, চকলেট, আইসক্রিম, ফিরনী, সেমাই ইত্যাদি থেকে কিছুদিনের জন্য বিদায় নিয়ে নিন।

৪. উচ্চ তেলযুক্ত খাবার এবং কোল্ড ড্রিঙ্কসগুলো শরীরের বিভিন্ন জায়গায় চর্বি জমিয়ে রাখে। যেমন আমাদের পেট কিংবা উরু। সুতরাং বুঝেই ফেলেছেন যে এই খাবারগুলো তালিকা থেকে বাদ দিয়ে দিতে হবে।

৫. পেটের মেদ কাটিয়ে উঠতে চাইলে প্রতিদিন প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। তাহলে শরীরের বিপাকের হার বাড়ানোর পাশাপাশি শরীরের বিষাক্ত উপাদানগুলোকে দূর করে দিবে। তাই পানিকে প্রাকৃতিক ক্লিঞ্জার বলা হয়।

মেদ কমানোর উপায়া

৬. কাঁচা রসুনের কয়েক কোয়া সকাল বেলা চুষে খান। তারপরে লেবুর সরবত পান করুন। এই চিকিৎসাটি আপনার ওজন কমানোর জন্য সাহায্য করবে এবং শরীরের রক্ত প্রবাহ সহজ করবে।

৭. যতদিন পেটের মেদ না কমবে ততদিন নন-ভেজ খাদ্য অর্থাৎ মাংস, মাছ, ডিম, দুধ বাদ দিতে হবে। তবে মাছের টুকরোর চামড়া ফেলে খাওয়া যেতেই পারে।

৮. প্রতিদিন সকাল এবং বিকাল এই দুই সময়ে ফল ও সবজি খান। তবে এক্ষেত্রে পানি জাতীয় ফল বাছাই করুন। এই অভ্যাসটি আপনার দেহে এন্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজলবণ এর ঘাটতি পূরণ করবে।

৯. ঝাল খাবার খান। অবাক হচ্ছেন? অবাক হবেন না। ঝাল খাবেন কিন্তু ঝালগুলো আসবে দারচিনি, আদা, গোলমরিচ এবং কাঁচামরিচ থেকে। এগুলো রান্নায় ব্যবহার করুন। এই মশলা স্বাস্থ্যকর। এগুলো শরীরের ইনসুলিন সরবরাহ বাড়ায় এবং রক্তের সুগার লেভেল কমাতে সাহায্য করে। তাই এগুলো ডায়াবেটিস রোগীর জন্যও বেশ উপকারী।

১০।ঘুম ভালো হলে শরীরে মেদ কম জমে এবং জমা মেদও ঝরতে সাহায্য করে।

১১। মানসিক চাপ যতটা পারবেন কম নেওয়ার চেষ্টা করুন। কারণ মানসিক চাপের ফলে আপনার শরীরে নানারকম সমস্যা তৈরি হতে পারে। ফলে শরীরের পাচন ক্ষমতা কমে যায় এবং শরীরে মেদ জমতে শুরু করে।

১২। তাড়াতাড়ি ওজন কমানোর জন্য আদা থেতো করে পানিতে ভালো করে ফোটান। তার মধ্যে অল্প করে জিরা গুঁড়া দিন। দুপুরে বা রাতে খান। তারপর পার্থক্যটা দেখুন।


মেদ কমানোর উপায়,মেদ কমানোর উপায় ব্যায়াম,মেদ কমানোর উপায় কি,মেদ কমানোর উপায় জিরা,মেদ কমানোর উপায় birbangla.com,পেটের মেদ কমানোর উপায়,মেদ কমানোর সহজ উপায়,দ্রুত মেদ কমানোর উপায়,মেদ ভুড়ি কমানোর উপায় app,ভুড়ি বা মেদ কমানোর উপায়,মেদ বা চর্বি কমানোর উপায়,www.মেদ কমানোর উপায়.com,মেদ ভুড়ি কমানোর উপায় কি,মেদ ভুরি কমানোর উপায় কি,মেদ কমানোর সহজ উপায় কি,শরীরের মেদ কমানোর উপায় কি,http //মেদ কমানোর উপায়,http //পেটের মেদ কমানোর উপায়,ওজন ও মেদ কমানোর উপায়,চর্বি ও মেদ কমানোর উপায়,পেটের চর্বি ও মেদ কমানোর উপায়,মেদ ও ভুরি কমানোর উপায়,পা এর মেদ কমানোর উপায়,থাই এর মেদ কমানোর উপায়,হিপ এর মেদ কমানোর উপায়,শরীরের মেদ কমানোর উপায়,মেদ কমানোর সহজ উপায় ভিডিও,birbangla.com,

Leave a Comment

You cannot copy content of this page