শীতে পুরুষের ত্বকের যত্ন

শীত এসে গেছে গুটি গুটি পায়ে ।শহরের দিকে শীতের প্রভাব এখনো ওভাবে বোঝা নে গেলেও গ্রামের দিকে তীব্র শীত ।সাধারনত ছেলেদের ত্বক শুষ্ক রুক্ষ হয়ে থাকে ।আর শীতকালে যার প্রভাব ত্বকের উপর খুব বেশি পড়ে।বিশেষ করে গোসলের পর ত্বক হয় খসখসে। ফলে ত্বকে অস্বাভাবিকতা দেখা দেয়। এমনকি এই সময়ে নিয়মিত ত্বকের যত্ন না নিলে চোখের নিচে কালো দাগ, চামড়ায় ফাটলসহ নান চর্মরোগের সৃষ্টি হয়। আর এসব সমস্যা থেকে থেকে রক্ষা পেতে হলে সঠিকভাবে ত্বকের যত্ন নিতে হয়।সারা বছর মুখে কিছু না লাগালেও  ঠাণ্ডা পড়ার সাথে সাথেই মুখে ময়েশ্চারাইজিং ক্রিম অথবা ঠোটে পেট্রোলিয়াম জেলি লাগাতেই হয়।

শীতে পুরুষের ত্বকের যত্ন

বাতাসে আর্দ্রতা বেশি থাকায় এই সময় বাইরে ধুলাবালির পরিমাণ একটু বেশিই থাকে। তাই গায়ে মাত্রাতিরিক্ত পরিমাণে ময়লা জমা পড়ে। তাই এখন থেকেই শুরু হোক ত্বকের বাড়তি যত্ন।বাজারে ছেলেদের জন্য বিভিন্ন ধরনের ক্রিম ও লোশন রয়েছে। কিন্তু যাচাইবাছাই করে ভালো মানের ক্রিম ব্যবহার করা উচিত। না হলে উলটো ক্ষতি হতে পারে ।

ছেলেদের ত্বকের যত্ন

 

ছেলেদের ত্বকের যত্নের জন্য কিছু  পরামর্শ নিচে দেওয়া হলো  ঃ

১।অতিরিক্ত গরম পানি ব্যবহার করবেন না । কুসুম গরম পানিতে গোসল করবেন ।

২।ক্রিম, লোশন, সাবান—সব ধরনের প্রসাধনীই বাড়তি ময়েশ্চারাইজারযুক্ত হতে হবে।এবং ভালো মানের প্রসাধনী ব্যবহার করবেন ।না হলে ত্বকের ক্ষতি হতে পারে ।তাই অবশ্যই খেয়াল রাখবেন আপনার ত্বকের সমস্যা না হয় এমন প্রসাধনী ব্যবহার করার।

৩। শেভ করার পর অবশ্যই  ক্রিম লাগানো উচিত। না হলে  ত্বকে ফাটল ধরতে পারে ।

৪।যাঁদের রোদে বেশি থাকা হয়, তাঁরা অবশ্যই  সানস্ক্রিন ব্যবহার করবেন । এটা আপনার ত্বককে ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করবে ।

৫।গোসলের পর লোশন লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করবেন। সেটি যেন ত্বকে ভালোভাবে মিশে যায়। তারপর বাইরে বেরোতে যাবেন।

৬।  রাতে শোয়ার আগে গায়ে অবশ্যই লোশন বা নিজের পছন্দসই পণ্য ব্যবহার করুন।

৭। শীত আর গরম সবসময়ই ত্বকের জন্য পর্যাপ্ত পানি পানের কোনো বিকল্প নেই। অনেকে শীতে কম পানি পান করে থাকেন। তা একদমই করা যাবে না। বরং এখন আরও বেশি পরিমাণে পানি পান করতে হবে।শীতকালে বেশি পানি পান করার কোনো বিকল্প নাই ।

৮।  কোনো কাজ না থাকলে রাতে তাড়াতাড়ি শুয়ে পড়ার চেষ্টা করুন। এতে ত্বক ভালো থাকে।

৯।শীতকালে বেশি করে শাকসবজি খাওয়ার অভ্যাস করুন।  ত্বকের সতেজতা বজায় রাখতে আপনাকে সাহায্য করবে।

১০। ত্বকের জন্য ফল সবসময়ই উপকারী। তাই এখন সম্ভব হলে দিনে একটি করে হলেও ফল খান। তবে এখন যথাসম্ভব শুকনো খাবার গ্রহণ এড়িয়ে চলুন।

১১।শীতে ত্বকের সতেজতা ধরে রাখার জন্য দিনে অন্তত দুবার ফেসিয়াল করুন। এতে ত্বকের ধুলাবালি দূর হয়ে এর সৌন্দর্য বাড়াবে।

১২।এছাড়া রাতে ঘুমানোর আগে ১/৪ কাপ দুধ এ ১ চামচ মধু ও ১ চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন।

 


শীতে ছেলেদের ত্বকের ক্রিম,গরমে ছেলেদের ত্বকের যত্ন,শীতে ছেলেদের শুষ্ক ত্বকের যত্ন,শীতে ছেলেদের মুখের ক্রিম,শীতে ছেলেদের মুখের ত্বকের যত্ন,ছেলেদের ত্বকের যত্নে মধু,ছেলেদের ত্বকের যত্নে করণীয়,ছেলেদের তৈলাক্ত ত্বকের ডে ক্রিম,ছেলেদের ত্বকের যত্নে করণীয়,ছেলেদের ত্বকের যত্নে লেবু,ছেলেদের তৈলাক্ত ত্বকের যত্ন,birbangla.com

Leave a Comment