রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি।ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেস (আইবিএসসি) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২ বছর মেয়াদী এমফিল ও ৩ বছর মেয়াদী পিএইচ ডি কোর্সে ভর্তির জন্য দরখাস্ত আহবান করা হয়েছে। স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রীপ্রাপ্ত ব্যক্তিগণ এই প্রোগ্রামে আবেদন করতে পারবেন।রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অনুষদভুক্ত বিভাগসমূহে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে এম.ফিল. ও পিএইচ.ডি. কোর্সে ভর্তির জন্য আগ্রহী প্রার্থীদের নিকট থেকে প্রাথমিক আবেদনপত্র আহবান করা যাচ্ছে।

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তির বিস্তারিত তথ্যসহ পূর্ণ বিজ্ঞপ্তি এবং প্রাথমিক আবেদনপত্র রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd-তে পাওয়া যাবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তির প্রয়োজনীয় তথ্যঃ

১।স্নাতক (পাশ) ও স্নাতকোত্তর (পূর্বভাগ ও শেষভাগ) ডিগ্রীধারীরা এম.ফিল/পিএইচ.ডি. কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন না। নির্ধারিত তারিখের পর কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না।

২।প্রাথমিক আবেদনপত্রের সাথে সকল পরীক্ষার সনদপত্র ও মার্কস সাটিফিকেটের সত্যায়িত ফটোকপি সংযুক্ত করতে হবে।

৩।ভর্তির প্রাথমিক আবেদনপত্রে সরবরাহকৃত তথ্যাদি ভুল প্রমাণিত হলে আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

৪।ভর্তির শেষ তারিখ থেকে ১(এক) মাসের মধ্যে আই,সি,টি, সেন্টার, রাবি-এর মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে।

৫।যারা (শিক্ষক, বহিরাগত শিক্ষক, কর্মকর্তা ও ছাত্র-ছাত্রী) রাজশাহী বিশ্ববিদ্যালয় ব্যাতীত অন্য বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রি প্রাপ্ত হয়েছেন তাদেরকে মাইগ্রেশন (Migration) সার্টিফিকেট জমা দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

ভর্তিপ্রাপ্ত গবেষকগণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক এমফিল ৪ হাজার টাকা ও পিএইচ ডি ৫ হাজার টাকা ফেলোশীপ পাবেন।

১।বিশ্ববিদ্যালয়ের বিধি মােতাবেক এম,ফিল, কোর্সে ভর্তিপ্রাপ্ত গবেষকাণের মধ্য থেকে প্রতি বিভাগে ১(এক) জনকে মাসিক ৪,০০০/- (চার হাজার) টাকা হারে ২(দুই) বছরের জন্য ফেলােশীপ প্রদান করা হবে।

২।পিএইচ.ডি, গবেষক ও এম.ফিল/পিএইচ.ছি, কোর্সে গবেষণারত চাকুরীজীবিদের বিশ্ববিদ্যালয় হতে কোনও প্রকার ফেলােশীপ প্রদান করা হয় না। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের/চাকুরীরত বহিরাগত প্রার্থীদের ক্ষেত্রে কর্তৃপক্ষের অনুমতি থাকতে হবে।

৩।এম.ফিল, কোর্সে গবেষণার জন্য ১(এক) বছর এবং পিএইচডির জন্য ২(দুই) বছরের ছুটি পাবেন-এই মর্মে সম্মতিপত্র (নিয়ােগকারী কর্তৃপক্ষের).অবশ্যই আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এম.ফিল, প্রােগ্রামে ভর্তির যােগ্যতা

১।প্রার্থীর অবশ্যই এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষার সনাতন পদ্ধতিতে যে কোনাে একটিতে ন্যূনতম প্রথম বিভাগ ও অন্যটিতে ন্যূনতম দ্বিতীয় বিভাগ অথবা গ্রেডিং পদ্ধতিতে উভয় পরীক্ষার প্রতিটিতে ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫ থাকতে হবে।

২।কলা সামাজিক বিজ্ঞান/চারুকলা অনুষদভুক্ত বিভাগসমূহ থেকে উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে স্নাতক (সম্মান)/অনার্স (সমমান) এবং স্নাতকোত্তর পরীক্ষার সনাতন পদ্ধতিতে যে কোনাে একটিতে ন্যূনতম ৫৫% ও অন্যটিতে ন্যূনতম ৫০% নম্বর থাকতে হবে (তবে, কলা অনুষদভুক্ত ইংরেজি বিভাগ থেকে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে উভয় পরীক্ষায় ন্যূনতম ৫০% নম্বর থাকতে হবে)।অথবা গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ ৪ স্কেলের মধ্যে উভয় পরীক্ষার একটিতে ন্যূনতম সিজিপিএ ৩.২৫ ও অন্যটিতে ন্যূনতম সিজিপিএ ৩.০০ থাকতে হবে।

৩।আইন/বিজ্ঞান/বিজনেস স্টাডিজ/জীব ও ভূ-বিজ্ঞান/কৃষি/প্রকৌশল অনুষদভুক্ত বিভাগসমূহ থেকে উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে ঠাতক (সম্মান)/অনার্স (সমমান) এবং স্নাতকোত্তর পরীক্ষার সনাতন পদ্ধতিতে উভয় পরীক্ষায় ন্যূনতম ৫৫% নম্বর থাকতে হবে অথবা গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ ৪ স্কেলের মধ্যে উভয় পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ৩.২৫ থাকতে হবে।

৪।এমবিবিএস/বিডিএস পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৬০% নম্বর থাকতে হবে। ডিভিএম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৬০% নম্বর অথবা গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ ৪ স্কেলের মধ্যে ন্যূনতম সিজিপিএ ৩.৫০ থাকতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পিএইচ.ডি. প্রােগ্রামে ভর্তির যােগ্যতা

১।প্রার্থীর এম.ফিল, বিধির ৫ ধারার উপধারা (১) ও (২)-এর ভর্তির যােগ্যতাসহ অবশ্যই এম.ফিল,/সমমান ডিগ্রি থাকতে হবে। তবে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এমফিল, ডিগ্রীপ্রাপ্তগণ পিএইচ,ডি, প্রােগ্রামে ভর্তির জন্য প্রাথমিক আবেদনপত্র জমা দিতে পারবেন।

২। প্রার্থীর যদি এম.ফিল, বিধির ৫ ধারায় বর্ণিত ভর্তির যােগ্যতা থাকে এবং তিনি যদি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন/সরকারি বৃত্তি/বাংলাদেশ একাডেমি অব সায়েন্সেস ফেলােশিপ অর্জন করে থাকেন, তাহলে তারা পিএইচ.ডি. প্রােগ্রামে ভর্তির জন্য আবেদন জমা দিতে পারবেন।

৩।এম.ফিল, বিধির ৫ ধারার উপধারা (১) ও (২) এর ভর্তির যােগ্যতাসহ (ক) পাবলিক বিশ্ববিদ্যালয়ে/ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে (বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক অনুমােদিত)/সরকারি কলেজে ৭ (সাত) বছরের শিক্ষকতার অভিজ্ঞতা অথবা (খ) অনার্স পর্যায়ের বেসরকারি ডিগ্রি কলেজে অনার্স শ্রেণিতে ৭ (সাত) বছরের শিক্ষকতার অভিজ্ঞতা অথবা (গ) কোনাে স্বীকৃত গবেষণা প্রতিষ্ঠানে ৭ (সাত) বছরের গবেষণা কাজের অভিজ্ঞতা এবং সেই সাথে [(গ)-এর ক্ষেত্রে] কোনাে স্বীকৃত জার্নালে ন্যূনতম ৩টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়ে থাকলে প্রার্থী পিএইচ.ডি. প্রােগ্রামে ভর্তির প্রাথমিক আবেদনপত্র জমা দিতে পারবেন। তবে, শিক্ষা জীবনের কোনাে পর্যায়ে ২য় বিভাগ/শ্রেণি/সিজিপিএ ৩.০০ এর কম থাকলে ভর্তির অযােগ্য বলে বিবেচিত হবেন।

দেশের ও বিদেশের দর্শনীয় স্থান সম্পর্কে জানতে ক্লিক করুন এখানেঃ ভ্রমণ ও দর্শনীয় স্থান

স্বাস্থ্য সম্পর্কে যেকোন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্বাস্থ্য  কর্নার

সরকারি বেসরকারি যেকোনো ধরনের চাকরির খবর পেতে ক্লিক করুন এখানেঃ চাকরির খবর

পড়াশোনার ব্যাপারে বিভিন্ন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্টাডি পয়েন্ট


 রাজশাহী বিশ্ববিদ্যালয়,রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা,রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি,রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২১,এম ফিল ডিগ্রী ভর্তি,এম ফিল ডিগ্রী ভর্তি যোগ্যতা,এম ফিল ডিগ্রী ভর্তি বিজ্ঞপ্তি,রাজশাহী বিশ্ববিদ্যালয় এম ফিল ভর্তি,এম ফিল রাজশাহী বিশ্ববিদ্যালয়,এম ফিল ভর্তি রাজশাহী বিশ্ববিদ্যালয়,m.phil circular of ,rajshahi university,পিএইচডি করার নিয়ম,পিএইচডি ডিগ্রি,পিএইচডি করার যোগ্যতা,পিএইচডি করতে কত বছর লাগে ,পি এইচ ডি ডিগ্রি রাজশাহী বিশ্ববিদ্যালয়,

phd rajshahi university,phd in rajshahi university,phd circular rajshahi university,phd admission rajshahi university,php and m.phil rajshahi university,Rajshahi University MPhil & PhD Admission Circular 2021, Rajshahi University MPhil & PhD Admission Circular,Rajshahi University MPhil & PhD Admission Circular 2021,Education job,study job offer,job circular,study,learning and earning,freelancing,university admission circular,university admission circular 2021,university admission circular bd,public university admission,all public university admission,bangladesh university admission test,all public university admission information,bangladesh university admission 2021,bangladesh university admission information,kfplanet.com

Leave a Comment