রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২০-২০২১

সম্প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ প্রকাশিত হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২১ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট  admission.ru.ac.bd ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।এছাড়া লিখিত পরীক্ষা চালু করাসহ এ বছর পরীক্ষা পদ্ধতিতে বেশ কয়েকটি পরিবর্তন আনা হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট  http://www.ru.ac.bd/ এর মাধ্যমে প্রাথমিক আবেদন করতে হবে। এছাড়া লিখিত পরীক্ষা চালু করাসহ এ বছর পরীক্ষা পদ্ধতিতে বেশ কয়েকটি পরিবর্তন আনা হয়েছে।বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে অনুষ্ঠিত ভর্তি কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ইউনিট পরিচিতি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ইউনিট সংখ্যা কমিয়ে ৩টিতে নামিয়ে আনা হয়েছে ।

ইউনিট- A :  কলা অনুষদ , আইন অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ: চারুকলা অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট

ইউনিট- B : বিজনেস স্টাডিজ অনুষদ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট।

ইউনিট- C : বিজ্ঞান অনুষদ জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ কৃষি অনুষদ এবং প্রকৌশল অনুষদ

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২০-২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

১।রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হতে যাচ্ছে ০৭ মার্চ ২০২১ থেকে ১৮ মার্চ ২০২১ পর্যন্ত। তবে এবার ভর্তি পরীক্ষার ইউনিট নির্ধারণ, ভর্তি পরীক্ষা ফি এবং প্রশ্নের ধরনসহ বেশ কয়টি বড় পরিবর্তন এনেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এবার বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার পরীক্ষায় অংশ নেওয়ায় সুযোগ থাকছে না।

২।আবেদনকৃত শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসির ফল বিবেচনায় প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে আবেদনের জন্য মনোনীত হবেন। আবেদনের দ্বিতীয় ধাপে এতে প্রতি ইউনিটে ভর্তি পরীক্ষার ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ৯৮০ টাকা।.

৩।১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। MCQ ৬০ নম্বর এবং লিখিত পরীক্ষা ৪০ নম্বর।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

৪।A (মানবিক) ইউনিটের পরীক্ষার্থীগন তাদের যোগ্যতা এবং পছন্দক্রম অনুসারে সংশ্লিষ্ট ইউনিট (A) এর বিভাগসহ B ইউনিটের নির্ধারিত বিভাগের নির্দিষ্ট সংখ্যক আসনে ভর্তির সুযোগ পাবে। একই সাথে C ইউনিটের ভূগোল ও পরিবেশবিদ্যা, মনোবিজ্ঞান এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের নির্দিষ্ট সংখ্যক আসনে ভর্তির সুযোগ পাবে।.

৫।B (বাণিজ্য) ইউনিটের পরীক্ষার্থীগন তাদের যোগ্যতা এবং পছন্দক্রম অনুসারে সংশ্লিষ্ট ইউনিট (B) এর বিভাগসহ A ইউনিটের নির্ধারিত বিভাগের নির্দিষ্ট সংখ্যক আসনে ভর্তির সুযোগ পাবে। একই সাথে C ইউনিটের ভূগোল ও পরিবেশবিদ্যা, মনোবিজ্ঞান এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের নির্দিষ্ট সংখ্যক আসনে ভর্তির সুযোগ পাবে।

৬।C (বিজ্ঞান) ইউনিটের পরীক্ষার্থীগন তাদের যোগ্যতা এবং পছন্দক্রম অনুসারে সংশ্লিষ্ট ইউনিট (C) এর বিভাগসহ A ও B ইউনিটের নির্ধারিত বিভাগের নির্দিষ্ট সংখ্যক আসনে ভর্তির সুযোগ পাবে।

 

মেধাক্রম নির্বাচন

MCQ পরীক্ষার ফলাফলের মেধাক্রমের ভিত্তিতে প্রতিটি ইউনিটের আসন সংখ্যার ১০ গুন পরীক্ষার্থীর লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে। সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের (আসন সংখ্যার ১০ গুন) MCQ ও লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের যােগফলের ভিত্তিতে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে। চূড়ান্ত ফলাফলের মেধাক্রম অনুযায়ী পরীক্ষার্থীরা ভর্তির সুযােগ পাবে।

রাবি ভর্তি বিজ্ঞপ্তি

এবার পরীক্ষার প্রশ্নপত্রে ৬০ নম্বর এমসিকিউ এবং ৪০ নম্বর লিখিত যোগ করা হয়েছে।

ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে মানবিক শাখায় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০০ সহ জিপিএ ৭.০০ থাকতে হবে,

‘বি’ ইউনিটে বাণিজ্য শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ জিপিএ ৭.৫০ থাকতে হবে এবং

‘সি’ ইিউনিটে বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ জিপিএ ৮.০০ থাকতে হবে। ভর্তিচ্ছুরা যেকোনো একটি ইউনিটে আবেদন করতে পারবে।

বিশেষ কোটায় আসন সংখ্যা

ক্ষুদ্র নৃ-গোষ্ঠি – ৫০ টি (প্রতি সাব্জেক্টে সর্বোচ্চ ২ টি )

শারীরিক প্রতিবন্ধী – ৫০ টি  (প্রতি সাব্জেক্টে সর্বোচ্চ ২ টি )

মুক্তিযোদ্ধা – প্রতি সাব্জেক্টের আসন সংখ্যার ৫ %

পোষ্যকোটা – প্রতি সাব্জেক্টের আসন সংখ্যার ৫ %

বি কে এস পি – শারীরিক শিক্ষা ও বিজ্ঞান বিভাগের আসন সংখ্যার ২০%

দেশের ও বিদেশের দর্শনীয় স্থান সম্পর্কে জানতে ক্লিক করুন এখানেঃ ভ্রমণ ও দর্শনীয় স্থান

স্বাস্থ্য সম্পর্কে যেকোন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্বাস্থ্য  কর্নার

সরকারি বেসরকারি যেকোনো ধরনের চাকরির খবর পেতে ক্লিক করুন এখানেঃ চাকরির খবর

পড়াশোনার ব্যাপারে বিভিন্ন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্টাডি পয়েন্ট


রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২০-২০২১,রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২০-২০২১ আসন সংখ্যা,রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি,রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি,রাজশাহী ইউনিভার্সিটি ভর্তি তথ্য,রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি তথ্য,রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য 2020-21

Leave a Comment