রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি 2022

রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ভূমি মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন-১ অধিশাখার ০৭/১০/২০২১ তারিখের ৩১.০০.০০০০.০৪৬.১১.১১৯.১২(অংশ).৪৪৬নং স্মারকে প্রাপ্ত ছাড়পত্রের প্রেক্ষিতে জেলা প্রশাসকের কার্যালয়, রাজশাহীর রাজন প্রশাসনের অধীন প্রচলিত নিয়োগ বিধি অনুযায়ী নিমবর্ণিত শূন্য পদসমূহ অস্থায়ী ভিত্তিতে নিয়োগের মাধ্যমে পূরণের নিমিত রাজশাহী জেলার স্থায়ী বাসিন্দাগণের নিকট হতে নিম্নবর্ণিত শর্তে   ওয়েবসাইটে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে :

রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয় জব সার্কুলারের তথ্য

প্রতিষ্ঠানের নামঃ রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়
চাকরির ধরণঃ স্থায়ী পূর্ণকালীন চাকরি
চাকরির ক্যাটাগরিঃ সরকারি চাকরি
আবেদনকারীর লিঙ্গঃ  পুরুষ /মহিলা উভয়ই আবেদন করতে পারবেন।
আবেদনের বয়স সীমাঃ বিস্তারিত বিজ্ঞপ্তি থেকে দেখে নিন
অন্যান্য সুযোগ সুবিধাঃ প্রতিষ্ঠানের বিধি মোতাবেক
প্রতিষ্ঠানের ধরণঃ সরকারি প্রতিষ্ঠান
অফিসিয়াল ওয়েবসাইটঃ http://www.rajshahi.gov.bd/

সরকারি বেসরকারি সব ধরনের চাকরির খবর সবার আগে পাবেন এই ওয়েবসাইটে birbangla.com । তাই যেকোনো ধরনের চাকরির খবর পেতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে ।রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয় জব সার্কুলার  সম্পর্কিত যাবতীয় তথ্য দেখতে নিচের ছবিটি লক্ষ্য করুন -বিস্তারিত তথ্য দেখুন নিচের ছবিতে।

রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি 2022

Source: Jugantor, 26 February 2022

Application Deadline: 31 March 2022 

rajshahi dc office job circular 2022

আবেদনের শর্তঃ 

১।শিক্ষাগত যোগ্যতার প্রমাণস্বরূপ সকল সনদপত্র/সাময়িক সনদপত্র ।

২।পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/ইউপি চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত ০১ (এক) কপি নাগরিকত সনদ দাখিল করতে হবে।

৩।জাতীয় পরিচয়পত্রের মূল কপি অবশ্যই মৌখিক পরীক্ষার সময় উপস্থাপন করতে হবে। তবে যাদের জাতীয় পরিচয়পত্র এখনও হয়নি তাদেরকে পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/ইউপি চেয়ারম্যান কর্তৃক প্রদ্ত জন্মনিবন্ধন সনদ মৌখিক পরীক্ষার সময় উপস্থাপন করতে হবে।

৪।বীর মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/পুত্র-কন্যার পূত্র-কন্যা হিসেবে মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগ প্রাপ্তির আবেদনের ক্ষেত্রে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ১৮/১০/২০২০ খ্রি. তারিখের ৪৮.০০.০০০০.০০৩-২৫.০১৯.২০.৮৭৫ নং পরিপত্রের নির্দেশনা অনুযায়ী মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে  সংরক্ষিত বা প্রকাশিত  যে কোনো একটি প্রমাণক দাখিল করতে হবে

রাজশাহী জেলার পটভূমি

রাজশাহী নামটির উৎপত্তি সম্পর্কে আলোচনা করতে গেলেই কয়েক শতাব্দী পূর্বে ফিরে যেতে হয়। এ শহরের প্রাচীন নামটি ছিল মহাকাল গড়।পরে রূপান্তরিত হয়ে দাঁড়ায় রামপুর-বোয়ালিয়ায়।

রামপুর-বোয়ালিয়া থেকে রাজশাহী নামটির উদ্ভব কিভাবে হলো এর সুস্পষ্ট কোন ব্যাখ্যা নাই । ব্রিটিশ আমলের প্রাথমিক যুগের ইতিহাসে ও রাজশাহী নামক কোন জনপদ বা স্থানের উল্লেখ নাই । অনেকে মনে করেন, এই জনপদ একদা বহু হিন্দু, মুসলিম, রাজা, সুলতান আর জমিদার শাসিত ছিল বলে নামকরণ হয়েছে রাজশাহী।
ঐতিহাসিক ব্লকম্যানের (Bolch Mann) মতে, খ্রিষ্টীয় ১৫শ শতকে গৌড়ের মুসলিম সালতানাত এই জেলার ভাতুড়িয়ার জমিদার রাজা গণেশ কতৃর্ক আত্মসাতের সময় থেকে রাজশাহী নামের উদ্ভব হয়েছে। হিন্দু রাজ আর ফারসী শাহী এই শব্দ দুটির সমন্বয়ে উদ্ভব হয়েছে মিশ্রজাত শব্দটির। কিন্তু ব্লকম্যানের অভিমত গ্রহণে আপত্তি করে বেভারিজ (Beveridge) বলেন, নাম হিসেবে রাজশাহী অপেক্ষা অর্বাচীন এবং এর অবস্থান ছিল রাজা গণেষের জমিদারী ভাতুড়িয়া পরগনা থেকে অনেক দূরে।

 

রাজা গণেশের সময় এই নামটির উদ্ভব হলে তার উল্লেখ টোডরমল প্রণীত খাজনা আদায়ের তালিকায় অথবা আবুল ফজলের আইন-ই-আকবরী নামক গ্রন্থে অবশ্যই পাওয়া যেত। ডব্লিউ ডব্লিউ হান্টারের মতে, নাটোরের রাজা রামজীবনের জমিদারী রাজশাহী নামে পরিচিত ছিল এবং সেই নামই ইংরেজরা গ্রহণ করেন এই জেলার জন্য। অনেকে এসব ব্যাখ্যাকে যথার্থ ইতিহাস মনে করেননা।তবে ঐতিহাসিক সত্য যে, বাংলার নবাবী আমল ১৭০০ হতে ১৭২৫ সালে নবাব মুশির্দকুলী খান সমগ্র বাংলাদেশকে রাজস্ব আদায়ের সুবিধার জন্য ১৩ (তের) টি চাকলায় বিভক্ত করেন। যার মধ্যে ‘চারুলা রাজশাহী’ নামে একটি বৃহৎ বিস্তৃতি এলাকা নির্ধারিত হয়। এর মধ্যে প্রবাহিত পদ্মা বিধৌত ‘রাজশাহী চাকলা’ কে তিনি উত্তরে বতর্মান রাজশাহী ও দক্ষিণে মুর্শিদাবাদের সঙ্গে অপর অংশ রাজশাহী নিজ চাকলা নামে অভিহিত করেন।

দেশ ও বিদেশের দর্শনীয় স্থান সম্পর্কে জানতে ক্লিক করুন এখানেঃ ভ্রমণ ও দর্শনীয় স্থান

স্বাস্থ্য সম্পর্কে যেকোন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্বাস্থ্য  কর্নার

সরকারি বেসরকারি যেকোনো ধরনের চাকরির খবর পেতে ক্লিক করুন এখানেঃ চাকরির খবর

পড়াশোনার ব্যাপারে বিভিন্ন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্টাডি পয়েন্ট


জেলা প্রশাসকের কার্যালয় রাজশাহী,রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি 2022,জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ ২০২২,সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি,রাজশাহী জেলা প্রশাসকের নাম,টাংগাইল জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি 2022,রাজশাহী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২,রাজশাহী জেলা জজ কার্যালয়,jessore dc office job circular 2022,rajshahi dc office job circular 2022,comilla dc office job circular 2022,sunamganj dc office job circular 2022,natore dc office job circular 2022,panchagarh dc office job circular 2022,mymensingh dc office job circular 2022,joypurhat dc office job circular 2022

Leave a Comment