মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট
স্বাস্থ্য কর্নার

মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট

অনেক মানুষ অতিরিক্ত ওজন কিংবা মেদ/ভুড়ি কোমানোর জন্য অনেক চিন্তিত থাকেন । সারাদিন ইন্টারনেট কিংবা অন্যান্য মাধমে খুজাখুজি করে কিভাবে এই অতিরিক্ত মেদ/ভুড়ি বা ওজন কমিয়ে নিজেকে আরো সুন্দর করা যায় । এই ক্ষেত্রে মেয়েদের অবস্থান সবার উপরে । তারা সব সময় এসব নিয়ে চিন্তিত থাকেন , তাই আজকে মেয়েদের ডায়েট কন্ট্রোল এর জন্য কিছু পরামর্শ দিবো । আশা করি আপনাদের ভালো লাগবে ।

মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট

ওজন কমানোর সহজ কিছু উপায়

বিভিন্ন কারনে মেয়েদের ওজন বাড়তে পারে। সেটা বংশীয় পরম্পরায় হতে পারে কিংবা অতিরিক্ত খাওয়া , ঘুম অথবা বিয়ে পরবর্তি যৌন সংগমের ফলেও হতে পারে।

ওজন কোমানোর ডায়েট প্ল্যান

. মিষ্টিঃ মিষ্টি কিংবা মিষ্টি যাতীয় খাবার থেকে সংযত থাকুন । মিষ্টি জাতীয় খাবার শরিরে শকরার উপাদান বাড়িয়ে দেয় যা অনেক ক্ষতি কর। মিষ্টি খেতে পারেন অনেক সংযত হয়ে যেমন ১ কিংবা ২ টা কিন্তু এর অধিক মোটেও উচিত নয়। ডায়বেটিস রোগীদের জন্য তো মিষ্টি এক কথায় হারাম (নিষিদ্ধ) বলা হয়েছে।  শরিররে শর্করার মাত্রা বেড়ে গেলে ভুড়ি কিংবা চর্বি বাড়ে। তাই খাবারের তালিকা থেকে সুগার কিংবা কার্বোহাইড্রেট জাতিয় খাবার বাদ দিন।

.প্রোটিন জাতীয় খাবারঃ  দিনের খাবার তালিকায় প্রটিন জাতীয় খাবার রাখার চেস্টা করতে হবে। এগুলো আপনাকে সুস্থ রাখার পাশা পাশি ওজন কোমাতেও সাহায্য করবে। মাংস, মাছ, সামুদ্রিক খাবার, ডিম, দুধ এসব খাবারে প্রচুর পরিমানে প্রটিন থাকে।  নিয়মিত এসব খাবার খেতে পারেন তবে উচ্চ মাত্রায় ক্যালরি থাকার কারনে লাল মাংস না খাওয়াই উত্তম।

. চর্বি যুক্ত সবজিঃ চর্বি যুক্ত সবজি বলতে অল্প কার্বোহাইড্রেট যুক্ত সবজি। এগুলোর মধ্যে ব্রোকলি, ফুলকপি, পালংশাক, বাধাকপি, শিম, লেটুস, শসা, গাঁজর অন্যতম। এসব সবজি অবশ্যই প্রতিদিনের খাবার তালিকায় রাখবেন ।

. ক্যালরি যুক্ত খাবারঃ ক্যালোরি যুক্ত খাবার শরিরে তাপের যোগান দেয় + শক্তির উৎসের ও যোগান দেয়। তবে , এটা ফ্যাট বা স্থুলতার প্রধান কারন ও বটে । নিচে খাবাবের একটি তালিকা দেওয়া হল যাতে কি পরিমান ক্যালোরি আছে এবং আমরা কতটুকু তা গ্রহন করতে পারি সে সম্পর্কে উল্লেখ্য করা থাকবে।

diet chart for bangladeshi girl

সকালের নাস্তা  

খাবারের নাম     পরিমাণ     ক্যালোরির পরিমাণ

সিদ্ধ ডিম                     ১                            ৮০

ডিম পোচ                     ১                           ৮০

ডিম ভাজি                     ১                         ১১০

ডিমের ওমলেট           ১                         ১২০

এক স্লাইস পাউরুটি   ১                         ৪৫

এক স্লাইস পাউরুটি + বাটার  ১        ৯০

রুটি বা চাপাতি                   ১                  ৬০

পরোটা                                  ১                 ১৫০

সবজি                       ১ কাপ                   ১৫০

লাঞ্চ/ ডিনার

সাদাভাত                ১ কাপ                     ১২০

ফ্রাইড রাইচ         ১ কাপ                      ১৫০

বিরিয়ানী                ১ কাপ                       ২০০

চাপাতি                    ১                                  ৬০

পুরি                         ১                                   ৭৫

পরোটা                   ১                               ১৫০

নানরুটি                 ১                              ১৫০

ডাল                         ১ কাপ                   ১৫০

দই                            ১ কাপ                    ১০০

সবজির তরকারী         ১ কাপ          ১৫০

মাংস                         ১ কাপ                 ১৭৫

সালাদ                     ১ কাপ                   ১০০

কাটলেট                 ১                             ৭৫

আচার                     ১ টে.চা.                ৩০

ক্লিয়ার স্যুপ         ১ কাপ                   ৭৫

ঘন স্যুপ                ১ কাপ                  ৭৫

ফল                         ১ টা                         ১৫০

 

এখন কি পরিমাণ ক্যালোরি খাবেন তা মনে প্রশ্ন জাগতেই পারে। উপরের তালিকা অনুসারে প্রতিদিন ৫০০ ক্যালোরি কিংবা তার কম খাওয়ার চেস্টা করবেন। এবং শারিরিক ভাবে নিজেকে একটিভ রাখার।

. না খেয়ে থাকবেন নাঃ  ডায়েট এর জন্য না খেয়ে থাকা হবে বোকামি। কখন না খেয়ে থাকবেন না , এতে শরির কর্মক্ষম না হয়ে কর্ম অক্ষম হয়ে পড়বে এবং আপনি আরো দুর্বল হয়ে পড়বেন ।

. খাওয়ার সাম্যাবস্থাঃ  আমরা অনেকেই রাতে বেশি খাই দিনের তুলনায় । এটা শরিরের স্থুলতার জন্য দায়ী। আমাদের উচিত সারাদিনের ক্যালোরির ৫০ ভাগ সকালের খাবার খেতে হবে, ৩৬ ভাগ দুপুরে এবং বাকি ১৪ ভাগ রাতে খেতে হবে। এটা আপনার দেহের ইনসুলিনের মাত্রা কমিয়ে দ্রুত ওজন কমাতে সাহায্য করবে।

 

নিজের দেহের প্রতি আরো যত্নশীল হউন, আশা করি এসকল উপায় অবলম্বন করলে আপনি খুব তাড়াতাড়ি ফলাফল পাবেন ।

মেয়েদের ওজন কমানোর উপায়,মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট,ওজন কমানোর রুটিন,৭ দিনে ওজন কমানোর উপায়,১ মাসে ১০ কেজি ওজন কমানোর উপায়,ওজন কমানোর খাবার,লেবু দিয়ে ওজন কমানোর উপায়,ডায়েট চার্ট ছবি,সঠিক ডায়েট চার্ট, ওজন কমানোর খাবার,ওজন অনুযায়ী ডায়েট চার্ট,বাড়তি ওজন কমানোর উপায়, roga howar tips bangla, weight loss in 7 days in bangla, bangladeshi diet chart,diet chart in bangla font, diet chart for bangladeshi girl, diet chart for weight loss in bengali language, diet chart in bengali language, diet chart in bengali version, diet chart for weight loss for female in bengali language, diet chart in bengali pdf, diet chart for weight loss for female in bengali language

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *