বিএসসি ইন নার্সিং ভর্তি তথ্য-বিএসসি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

বিএসসি ইন নার্সিং ভর্তি তথ্য-বিএসসি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।  সরকারী নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি বিজ্ঞপ্তি তাদের ওয়েবসাইট  dgnm.gov.bddgnm.teletalk.com.bd  প্রকাশ করা হয়েছে ।বিএসসি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি যোগ্যতা, পরীক্ষার নম্বর বন্টন , আসন সংখ্যা , আবেদন পদ্ধতিসহ সকল প্রয়োজনীয় তথ্যসমূহ নিচে তুলে ধরা হল।

সরকারি এবং বেসরকারি নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা প্রতিষ্ঠানে বিএসসি ইন নার্সিং ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে নিল্ললিখিত শর্তে ভর্তিচ্ছু প্রার্থীদের নিকট হতে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

আবেদনের শর্তাবলিঃ

১. প্রার্থীকে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে এবং বয়স অনূর্ধ্ব ২২বছর।

২. আবেদনকারীকে ২০১৯ খ্রিঃ বা ২০২০ খ্রিঃ এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০১৭ থ্িও বা ২০১৮ খ্রিঃ এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে ।

৩. ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং (বিএসসি ইন নার্সিং)ঃ বিজ্ঞান বিভাগে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় সর্বমোট জিপিএ (018০ 7011 /১৮০1৪৫০) ৭.০০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় জিপিএ ৩.০০ এর কম গ্রহণযোগ্য হবে না এবং উভয় পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ ৩.০০ থাকতে হবে।

৪. ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি/ডিপ্লোমা ইন মিডওয়াইফারিঃ যেকোন বিভাগ হতে এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় সর্বমোট জিপিএ (01১/১) ৬.০০ থাকতে হবে । তবে কোন পরীক্ষায় জিপিএ (01১/১) ২.৫০ এর কম গ্রহণযোগ্য হবে না।

৫. ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং ও ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তির জন্য পুরু প্রার্থীর ক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানে নির্দিষ্ট আসনের ১০ শতাংশ এবং বেসরকারি প্রতিষ্ঠানের নির্দিষ্ট আসনের ২০ শতাংশ ভর্তিযোগ্য হবে। ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে শুধু নারী প্রার্থী আবেদন করতে পারবে ।

ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি 

৬. নার্সিং ও মিডওয়াইফারি কোর্সসমূহে ভর্তির জন্য অনলাইনে ফরম পূরণের নির্দেশিকা ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যdgnm.gov.bd স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ওয়েবসাইট, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের ওয়েবসাইট এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি  এর মাধ্যমে জানা যাবে ।

ভর্তি পরীক্ষার মানবন্টন

১৫০ নম্বরের ভিত্তিতে ভর্তির জন্য প্রার্থী নির্বাচন করা হবে । তার মধ্যে ১০০ নম্বরের এমসিকিউ এবং সময় থাকবে ১ ঘন্টা । আর বাকি ৫০ নম্বর জিপিএ – এর জন্য বরাদ্দ থাকবে । ভর্তি পরীক্ষার ৪০ এর কম নম্বর পেলে তাকে অকৃতকার্য হিসেবে বিবেচনা করা হবে ।

(ক) বিএসসি ইন নার্সিং কোর্সের নম্বর বিভাজনঃ বাংলা-২০  গণিত-১০, বিজ্ঞান-৩০ (জীববিজ্ঞান, পদার্থ ও রসায়ন)
এবং সাধারণ জ্ঞান-২০ অর্থাৎ সর্বমোট-১০০ নম্বরের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে ।

(খ) ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি/ ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সের নম্বর বিভাজনঃ বাংলা-২০, ইংরেজি-২০, গণিত-১০, সাধারণ বিজ্ঞান-২৫ এবং সাধারণ জ্ঞান-২৫ অর্থাৎ সর্বমোট -১০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে ।

জিপিএ নম্বর নির্ধারণ

 এসএসসি ও এইচএসসি (সমমান) পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এবং প্রার্থীর লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থী নির্বাচন করা হবে।
এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ৪ গুনিতক =২০ নম্বর (সর্বোচ্চ);
এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ৬ গুনিতক = ৩০ নম্বর (সর্বোচ্চ);
০৫ পদ্ধতিতে লিখিত পরীক্ষা ₹ ১০০ নম্বর, সর্বমোট = (২০+৩০+১০০) = ১৫০ নম্বর ।

 

ভর্তি পরীক্ষার ফি :

বিএসসি ইন নার্সিং কোর্সের জন্য ৭০০/- (সাতশত) টাকা এবং ডিপ্লোমা ইন নার্সিং সায়ে্স এন্ড মিডওয়াইফারি/ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সের জন্য ৫০০/- (পাচশত) টাকা আবেদন ফি হিসেবে টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে জমা দিতে হবে । অনলাইনে ফি জমা হলেই আবেদন চূড়ান্তভাবে গৃহীত হবে ।

অনলাইনে আবেদন শুরুর তারিখঃ ১৫ জুলাই ২০২১ (সময়: সকাল ১০.০০ ঘটিকা)

অনলাইনে আবেদনের শেষ তারিখঃ ১৭ আগস্ট ২০২১ (সময়: ২৩.৫৯ মিঃ)

 অনলাইনে আবেদনের ফি জমাদানের শেষ তারিখঃ ১৮ আগস্ট ২০২১ (সময়: ২৩.৫৯ মিঃ)

বিএসসি ইন নার্সিং ভর্তি তথ্য-বিএসসি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

ফি জমাদান

ফি এর টাকা শুধু টেলিটক প্রি-পেইড মােবাইল ফোনের মাধ্যমে জমা দিতে হবে। ফরম পূরণকালে আবেদনকারীর প্রদত্ত মােবাইল নম্বরে প্রয়ােজনীয় SMS দেওয়া হবে।

ফি জমা দেয়ার পদ্ধতিঃ
(ক) BNMC <Space>User ID টাইপ করে Send করুন 16222 নম্বরে।

(খ) BNMC <Space> YES <Space> PIN দিয়ে Send করুন 16222 নম্বরে।

PIN Number টি সঠিকভাবে লেখা হলে উক্ত টেলিটক প্রি-পেইড মােবাইল ফোন থেকে পরীক্ষার ফি বাবদ বিএসসি ইন নার্সিং কোর্সের জন্য ৭০০/- (সাতশত) টাকা এবং ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি/ডিপ্লোমা ইন কোর্সের জন্য ৫০০/- (পাঁচশত) টাকা কেটে রাখা হবে এবং প্রার্থীকে ফিরতি SMS এ User ID ও Password দেওয়া হবে। এই User ID ও Password দিয়ে নির্ধারিত তারিখে প্রবেশপত্র ডাউনলােড করা যাবে।


 

সরকারি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি 2020-21,সরকারি নার্সিং কলেজে ভর্তির যোগ্যতা ২০২০-২০২১,সরকারি নার্সিং কলেজে ভর্তির যোগ্যতা  ২০২০-২১,বেসরকারি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১,ডিপ্লোমা নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১,ডিপ্লোমা নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি 2020-21,ডিপ্লোমা ইন নার্সিং ভর্তির যোগ্যতা,নার্সিং এ ভর্তির যোগ্যতা ২০২০-২০২১

Leave a Comment

You cannot copy content of this page