জাতীয় বিশ্ববিদ্যালয় বি এড ভর্তি ২০২১ – বাউবি বিএড ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় বি এড ভর্তি ২০২1। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ব্যাচেলর অব এডুকেশন (বিএড) কোর্সে ভর্তির আবেদন চাওয়া হয়েছে।  কোর্সে ভর্তির যোগ্যতা হিসেবে শুধু জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে তিন বছরের পাস কোর্সে স্নাতক অথবা চার বছরের সম্মানসহ স্নাতক ডিগ্রি চাওয়া হয়েছে। অর্থাৎ বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত অন্য বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করা কেউ এই কোর্সে ভর্তি হতে পারবেন না।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১ সালের বিএড, এমএড, বিএমএড, বিএসএড, বিপিএড, এমএসএড, এমপিএড ও এলএলবি মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির অনলাইনে প্রাথমিক আবেদন গ্রহণ আগামী ১১ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে। মাস্টার্স প্রফেশনাল কোর্সের এই ভর্তি কার্যক্রমের অনলাইন প্রাথমিক আবেদন ১১ জানুয়ারি ২০২১ থেকে ২৮ ফেব্রুয়ারি ২০২১ রাত ১২টা পর্যন্ত চলবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions/) এসব কোর্সে ভর্তির প্রাথমিক আবেদন ফরম পাওয়া যাবে।  আগ্রহী প্রার্থীদের প্রাথমিক আবেদন ফরম পূরণ করে এবং এর প্রিন্ট কপি নিয়ে আবেদন ফি বাবদ ২০০/- (দুইশত) টাকাসহ আবেদন ফরমে উল্লিখিত কলেজে ২৮ ফেব্রুয়ারি ২০২১ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

 ভর্তি পরীক্ষার তারিখ ও স্থান: ১৯ মার্চ ২০২১ ও বিএড প্রোগ্রামের স্টাডি সেন্টারসমূহ

 ভর্তি পরীক্ষার নম্বর বণ্টন: ১০০ নম্বরের বহু নির্বাচনী (MCQ)। মানবন্টন: বাংলা- ২৫, ইংরেজি- ২৫, গণিত- ২৫, সাধারণ জ্ঞান- ২৫ (বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি)।

 

জাতীয় বিশ্ববিদ্যালয় বি এড ভর্তি ২০২১

বাউবি বিএড ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএড ভর্তির অনলাইনে আবেদনের প্রক্রিয়া

১।আবেদনকারীর স্বাক্ষর (৩০০ x১০০ সাইজ) এবং সদ্য তােলা ছবি (৩০০ X ৩০০ সাইজ) স্ক্যান করুন।

২।01756-045166 নম্বরে ৪০০/- (চারশত) টাকা (ভর্তির আবেদন ফি)+Transaction Charge বিকাশ দিয়ে Payment করুন । বিকাশ নম্বর এবং Transaction ID সংরক্ষণ করুন।

৩। 01786-5249175 নম্বরে শিওরক্যাশ এবং DBBL-এ রকেট এর মাধ্যমেও ৪০০/- (চারশত) টাকা + Transaction Charge প্রদান করে ভর্তির আবেদন করা যাবে ।

৪।আপনার ব্রাউজারে osaps.bou.edu.bd লিখে Enter করুন।

৫।স্কুল অব এডুকেশন অর্থাৎ SOE-এর উপর ক্লিক করুন।

৬।Bachelor of Education (B.Ed)-এর উপর ক্লিক করুন।

৭।অনলাইনে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন এবং User ID, Password এবং ফি সংশ্লিষ্ট মােবাইল SMS সমূহ সংরক্ষণ করুন।

৮।এক্ষেত্রে কোন সমস্যা পরিলক্ষিত হলে তা Online-এ আবেদন জমা প্রদানের পরবর্তী তিন কার্যদিবসের মধ্যে OSAPS Helpline অথবা পরিচালক, কম্পিউটার বিভাগ, বাউবি, গাজীপুর-১৭০৫ বরাবর অবহিত করুন।

৯।প্রিন্ট কপি পরীক্ষার সময় অবশ্যই সংগে আনতে হবে।

 

 

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক ডেপুটেশন প্রাপ্ত শিক্ষকগণের বিএড কোর্সে আবেদনের যােগ্যতা ও শর্তাবলী:

১।মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক ডেপুটেশন প্রাপ্ত শিক্ষকগণকে বিএড কোর্সে ভর্তির ক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের মাধ্যমে আবেদন না করে সরাসরি প্রার্থিত সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজে (অর্থাৎ যে কলেজে ডেপুটেশন দেয়া হয়েছে) ০৩ থেকে ১৭ নভেম্বর ২০১৯ তারিখের মধ্যে আবেদন করতে হবে।

২।এ ধরণের আবেদনকারীকে কলেজ কর্তৃক সরবরাহকৃত নির্ধারিত আবেদন ফরম পূরণ করে শিক্ষাগত যােগ্যতার সকল নম্বরপত্র ও সনদপত্র, ডেপুটেশন প্রাপ্তির অফিস আদেশ, শিক্ষকতার প্রত্যয়ন পত্রের (প্রযােজ্য ক্ষেত্রে) মূলকপি, দুই কপি পাসপাের্ট সাইজের সম্প্রতি তােলা ছবি ও আবেদন ফি নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে। এ ক্ষেত্রে সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজসমূহ তাদের নিজস্ব ব্যবস্থাপনায় এ সকল আবেদন পত্র যাচাই-বাছাই করে আবেদনকারীদের একটি পূর্ণাঙ্গ তালিকা ও প্রয়ােজনীয় তথ্য ১৯ নভেম্বর ২০১০ তারিখের মধ্যে ডিন, স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্র বরাবর প্রেরণ করবেন।

৩।ডেপুটেশন প্রাপ্ত শিক্ষক ব্যতীত অন্যান্য আবেদনকারীদের বিএড কোর্সে আবেদনের যােগ্যতা ও শর্তাবলী: জাতীয় বিশ্ববিদ্যালয়/ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ৩ বছর মেয়াদী স্নাতক (পাস)/শ্নাতক (সম্মান) অথবা ৪ বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ পেতে হবে। ডেপুটেশন প্রাপ্ত শিক্ষক ব্যতীত অন্যান্য আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের Master’s Tab এ গিয়ে Blank Data Entry Form (Masters Prof.) অপশন থেকে নির্ধারিত সময়ে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে।

৪।বিপিএড/বিএমএড/বিএসএড কোর্সে আবেদনের যোগ্যতা ও শর্তাবলীঃ জাতীয় বিশ্ববিদ্যালয়/ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ৩ বছর মেয়াদী স্নাতক (পাস)/স্নাতক (সম্মান) অথবা ৪ বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ পেতে হবে। বিপিএড কোর্সে প্রাথমিক আবেদনের ক্ষেত্রে প্রার্থীর বয়স ৩৫ বছরের অধিক হবে না তবে শিক্ষকগণের ক্ষেত্রে বয়সসীমা ৪০ বছর পর্যন্ত শিথিলযােগ্য। এক্ষেত্রে আবেদনকারীর বয়স ও কোর্সভিত্তিক যােগ্যতার বিষয়টি সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ যাচাই করবেন।

৫।জাতীয় বিশ্ববিদ্যালয়/অন্যান্য বিশ্ববিদ্যালয়ে যে কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০২০ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) প্রােগ্রামের কোন কোর্সে ভর্তি হতে পারবে না। তবে পূর্বের ভর্তি বাতিলপূর্বক ২০২০ শিক্ষাবর্ষের মাস্টার্স (প্রফেশনাল) কোর্সে ভর্তি হতে পারবে। ভর্তি হওয়ার জন্য অবশ্যই পূর্বের ভর্তি বাতিল করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিএড কোর্সে ভর্তি ফলাফল http://app1.nu.edu.bd/ পিন ও রোল নাম্বার দিয়ে অনলাইন হতে থেকে National University BEd Admission Result Notice জানা যাবে

বিএড ভর্তি হবেন যেসব প্রতিষ্ঠানে:

(১) সাতক্ষীরার হাজী ওয়াজেদ আলী টিচার্স কলেজ, ০১৭১২-৯৭৬৬৮৯

(২) মহানগর টিচার্স ট্রেনিং কলেজ, আজিমপুর, ঢাকা, ০১৭৮৬-০৮৮৫৫৫

(৩) হাজীগঞ্জ আইডিয়াল কলেজ অব এডুকেশন, চাঁদপুর, ০১৮১৪-৩৮৫১৯১

(৪) আমিরুল ইসলাম কাগজী টিচার্স ট্রেনিং কলেজ, পাইকগাছা, খুলনা, ০১৯২৩-১০৫৩২৯

(৫) পিরোজপুর টিচার্স ট্রেনিং কলেজ, পিরোজপুর, ০১৭২০-৬২১৭৩৩

(৬) কলেজ অব এডুকেশন বি.এড. বরিশাল, ০১৭১৭৩৮৮৬২৫

(৭) মুন্সী মেহেরুউল্লা টিচার্স ট্রেনিং কলেজ, যশোর, ০১৭১১-৪২৩৫৯২

(৮) জয়পুরহাট বি.এড কলেজ, জয়পুরহাট, ০১৭০-৭৭১৫৪০০

(৯) মঠবাড়িয়া টিচার্স ট্রেনিং কলেজ, মঠবাড়িয়া, পিরোজপুর, ০১৭১৪-৭২৯৬১৩

(১০) বগুড়া বি.এড কলেজ,বগুড়া, ০১৭১১-৩৬৩৫২৮

(১১) দক্ষিণবঙ্গ টিচার্স ট্রেনিং কলেজ, পটুয়াখালী, ০১৭১২-০৪৪৫৪৫

(১২) কক্সবাজার টির্চাস ট্রেনিং কলেজ, কক্সবাজার, ০১৮১৯-০১৪৫৪৬

(১৩) পরশ পাথর ট্রেনিং কলেজ,চট্রগ্রাম, ০১৭১১১৪৬৯২৫

(১৪) ডঃ মিয়া আব্বাস উদ্দীন টি.টি কলেজ, মোড়েলগঞ্জ, বাগেরহাট, ০১৭১৪-৫৭৩৬০০

(১৫) যশোর টিচার্স ট্রেনিং কলেজ, পালবাড়ী যশোর-০১৭১৬৩১৯৭২৬ ।


বাউবি বিএড ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২,বাউবি বিএড ভর্তি বিজ্ঞপ্তি ২০২১,বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএড ভর্তি পরীক্ষার প্রশ্ন,বাউবি বিএড ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২১,বিএড ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২১,বাউবি বিএড পরীক্ষার রুটিন ২০২১,বাউবি বিএড পরীক্ষার রুটিন ২০২১,উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২১-২০২২,বি এড ভর্তি বিজ্ঞপ্তি ২০২১,ঢাকা টিচার্স ট্রেনিং কলেজ ভর্তি বিজ্ঞপ্তি,এম এড ভর্তি বিজ্ঞপ্তি ২০২১,বি এড ভর্তির যোগ্যতা,বি.এড ভর্তি বিজ্ঞপ্তি

Leave a Comment

You cannot copy content of this page