বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডে চাকরি বিজ্ঞপ্তি(২৭ পদে ৬২৬ জন) ২০২২

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডে চাকরি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড , বা বিআরডিবি  গ্রামীণ এলাকায় উন্নয়নের জন্য দায়বদ্ধ একটি সরকারী বোর্ড এবং বাংলাদেশের বৃহত্তম সরকারি কর্মসূচিতে জড়িত প্রতিষ্ঠান। এর সদরদপ্তর ঢাকা, বাংলাদেশ -এ অবস্থিত। বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডে নিয়োগ বিজ্ঞপ্তি  র যাবতীয় তথ্য নিচে তুলে ধরা হল।আগ্রহী ও যোগ্য ব্যক্তিদের আবেদন করার আহব্বান করা হচ্ছে।

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডে জব সার্কুলারের যাবতীয়  তথ্য

প্রতিষ্ঠানের নামঃ বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড
 পদের সংখ্যা ৬২৬
চাকরির ক্যাটাগরিঃ সরকারি চাকরি
শিক্ষাগত যোগ্যতা  স্নাতোকোত্তর/স্নাতক/উচ্চ মাধ্যমিক/মাধ্যমিক
আবেদনের বয়স সীমাঃ বিস্তারিত বিজ্ঞপ্তি থেকে দেখে নিন
 আবেদন শুরু
আবেদন শেষ ২৩ ফেব্রুয়ারি ২০২২
অফিসিয়াল ওয়েবসাইটঃ http://www.brdb.gov.bd/

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডে চাকরি বিজ্ঞপ্তি ২০২২

পদের নামঃ পল্লী উন্নয়ন কর্ম কর্তা/সহকারী  প্রোগ্রামার

পদের সংখ্যাঃ ২৩

শিক্ষাগত যোগ্যতাঃ স্নাতোকোত্তর/স্নাতক

বেতনঃ সরকারি বেতন কাঠামো অনুযায়ী

পদের নামঃ সহকারী পল্লী উন্নয়ন কর্ম কর্তা/উপ সহকারী প্রকৌশলী 

পদের সংখ্যাঃ ১৬৩

শিক্ষাগত যোগ্যতাঃ স্নাতোকোত্তর/স্নাতক

বেতনঃ সরকারি বেতন কাঠামো অনুযায়ী

পদের নামঃ হিসাব সহকারী/ হিসাব রক্ষক/কম্পিউটার অপারেটর/ডাটা এন্ট্রি অপারেটর/গাড়ি চালক/ অফিস সহায়ক/নিরাপত্তাকর্মী

পদের সংখ্যাঃ ৪১০

শিক্ষাগত যোগ্যতাঃ স্নাতোকোত্তর/স্নাতক/উচ্চ মাধ্যমিক/মাধ্যমিক

বেতনঃ সরকারি বেতন কাঠামো অনুযায়ী

অনলাইনে আবেদন করার নিয়ম

  1. প্রথমে brdb.teletalk.com.bd এই ওয়েবসাইট ভিজিট করুন।
  2. এবার Application Form এ ক্লিক করুন।
  3. ২৭ টি পদের মধ্যে হতে একটি পদ সিলেক্ট করে “Next” এ ক্লিক করুন।
  4. No সিলেক্ট করে Next এ ক্লিক করুন।
  5. বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড চাকরির অনলাইন আবেদন ফরম পেয়ে যাবেন।

আবেদন ফি জমাদান পদ্ধতি

Online এ আবেদন পত্র সাবমিট করার পর আবেদন ফি জমা দিতে হবে। ফি পরিশোধ না করা পর্যন্ত আবেদনপত্র গ্রহণ করা হবে না। ফি জমা দিতে হবে নিম্নবর্ণিত পদ্ধতিতে।

১ম SMS: BRDB <স্পেস> User ID লিখে Send করুন 16222 নম্বরে।

২ম SMS: BRDB <স্পেস> Yes <স্পেস> PIN লিখে Send করুন 16222 নম্বরে।

অবশ্যই আপনাকে টেলিটক সিম থেকে এসএমএস করতে হবে। আর কোন পদের জন্য আবেদন ফি কত তা জানতে হলে নিচের থেকে পল্লী বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিয়োগ সার্কুলার ২০২২ দেখতে হবে।

বিআরডিবি নিয়োগ ২০২২

১৯৭১ সনে যাত্রা শুরুর পর এর সফলতা লক্ষ্যে করে পল্লী উন্নয়ন কর্মকান্ড’কে আরও গতিশীল করার জন্য ১৯৭৩ সনে আইআরডিপি’কে ‘বাংলাদেশ পল্লী উন্নয়ন সংস্থা’ নামে সরকারের একটি উন্নয়ন সংস্থায় রূপান্তর করা হয়। কিন্তু কুমিল্লা মডেলের একেবারে প্রাথমিক পর্যায়ে এবং আরও অধিকতর Piloting না করে কর্মসূচিটিকে সংস্থায় রূপান্তর করা সমীচীন হবে না মর্মে দাতাদের পরামর্শের ভিত্তিতে ১০ মাস পর বাংলাদেশ পল্লী উন্নয়ন সংস্থা’র বিলুপ্তি ঘটিয়ে পুনরায় আইআরডিপি পুনর্বহাল করা হয়। আইআরডিপি কর্তৃক বাস্তবায়িত প্রকল্পসমূহের উপর ১৯৮০ সালে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের যৌথ উদ্যোগে একটি সমীক্ষা পরিচালিত হয়। সমীক্ষায় দেখা যায়, সরকারি পর্যায়ে গৃহীত পল্লী উন্নয়ন প্রকল্প/কর্মসূচিগুলো বাস্তবায়নের ক্ষেত্রে দ্বি-স্তর সমবায় ব্যবস্থাটি গ্রামীণ জনগণের জন্য হিতকর এবং ক্ষমতাশালী কৌশল হিসেবে কাজ করেছে, যা পল্লী উন্নয়নের একমাত্র পেটেন্ট হিসেবে দাবি করতে পারে। বিশ্বব্যাংকের সুপারিশের উপর ভিত্তি করে আইআরডিপি প্রকল্প বাস্তবায়ন কৌশল পরিবর্তন করে দারিদ্র্য বিমোচনমূলক প্রকল্প গ্রহণ করতে থাকে। সর্বোপরি এ সমীক্ষার সুপারিশের ভিত্তিতে বাংলাদেশ সরকার ১৯৮২ সালে আইআরডিপি’কে একটি অধ্যাদেশের মাধ্যমে বোর্ডে রূপান্তরিত করে যা বর্তমানে ‘‘বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)’’  নামে পরিচিত।

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) গ্রামীণ দরিদ্র জনগণের আর্থ-সামাজিক উন্নয়নে স্বাধীনতা পরবর্তী সময় থেকে নিরবিচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে। অভিজ্ঞতার ও কর্মপরিধির দিক থেকে বিআরডিবি পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে একক বৃহত্তম সরকারি প্রতিষ্ঠান। ষাট এর দশকে প্রবর্তিত এবং ব্যাপকভাবে প্রশংসিত ‘কুমিল্লা মডেল’ বাস্তবায়নের লক্ষ্যে সমন্বিত পল্লী উন্নয়ন কর্মসূচি (আইআরডিপি) গ্রহণ করা হয়। পল্লী উন্নয়নে আইআরডিডিপ’র সফলতা, অবদান ও গুরুত্ব মূল্যায়ন করে ১৯৮২ সালে এক অধ্যাদেশের মাধ্যমে সরকারি প্রতিষ্ঠান হিসেবে বিআরডিবি প্রতিষ্ঠিত হয়। আইআরডিপি’র মূল লক্ষ্য ছিল গ্রামীণ মাঝারি, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদেরকে সমবায় সমিতির আওতায় সংগঠিত করে কৃষি আধুনিকায়ন, উৎপাদন বৃদ্ধি ও খাদ্যে স্বয়সম্পূর্ণতা অর্জন করা। পরবর্তীতে ১৯৭৫ সালে মহিলা উন্নয়নের লক্ষ্যে বিশেষ প্রকল্প/কার্যক্রম চালু করা হয়। আশি’র দশকের গোড়ার দিকে গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টি, আয় বৃদ্ধি ও তাদের আর্থ-সামাজিক জীবন মানের উন্নয়নের প্রতি গুরুত্বারোপ করে দারিদ্র্য বিমোচন প্রকল্প/কর্মসূচি গ্রহণ করা হয়। বর্তমানে বিআরডিবি সরকারের পল্লী উন্নয়ন নীতি ও কৌশলের সাথে সংগতি রেখে পল্লীর ক্ষুদ্র ও সম্পদহীন দরিদ্র্য জনগোষ্ঠীকে সমবায় সমিতি ও অনানুষ্ঠানিক দলের আওতায় সংগঠিত করে সমন্বিত পল্লী উন্নয়নের লক্ষ্যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

দেশের ও বিদেশের দর্শনীয় স্থান সম্পর্কে জানতে ক্লিক করুন এখানেঃ ভ্রমণ ও দর্শনীয় স্থান

স্বাস্থ্য সম্পর্কে যেকোন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্বাস্থ্য  কর্নার

সরকারি বেসরকারি যেকোনো ধরনের চাকরির খবর পেতে ক্লিক করুন এখানেঃ চাকরির খবর

পড়াশোনার ব্যাপারে বিভিন্ন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্টাডি পয়েন্ট


বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি 2022, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড নিয়োগ ২০২২, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড চাকরি, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড চাকরির সুযোগ, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড চাকরির খবর ২০২২, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড চাকরির আবেদন, brdb.teletalk.com.bd ‍apply, brdb.teletalk.com.bd online application, Bangladesh Rural Development Board job, Bangladesh Rural Development Board job circular 2022, Bangladesh Rural Development Board brdb.gov.bd job circular 2022, Bangladesh Rural Development Board brdb job circular 2022 pdf

Leave a Comment