পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য-গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২০-২০২১

পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য।সারা দেশের ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার অনলাইনে প্রাথমিক আবেদন শুরু হয়েছে ০১ এপ্রিল থেকে আর ভর্তি পরীক্ষা শুরু হবে ১৯শে জুন ২০২১ তারিখে।

বর্তমানে দেশে ৪৬টি সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় থাকলেও ৩৯টি সরকারি বিশ্ববিদ্যালয়ে সরাসরি শিক্ষার্থী ভর্তি করা হয়। এর আগে গত বছরের ফেব্রুয়ারিতেই সিদ্ধান্ত হয়েছিল চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় (ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ছাড়া বাকি বিশ্ববিদ্যালয়গুলোকে তিনটি গুচ্ছ করে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

এছাড়া কৃষি বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে একটি, সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে আরেকটি এবং প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে আরেকটি গুচ্ছ করে এই ভর্তি পরীক্ষা নেওয়া হবে।দেশের ১৯ টি পাবলিক সাধারন ও বিজ্ঞান ও প্রযুক্তি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা গুচ্ছ পদ্ধতিতে ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য GST ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত করার সিদ্ধান্ত নিয়েছেন। পরবর্তীতে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এই গুচ্ছ পরীক্ষা পদ্ধতিতে আসার আসার সিদ্ধান্ত নেয়। এর ফলে গুচ্ছ পদ্ধতিতে এখন পর্যন্ত মোট ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয় যুক্ত হলো।

ভর্তি পরীক্ষার যোগ্যতাঃ

২০১৭ ও ২০১৮ সালের এসএসসি/সমমান এবং ২০১৯ ও ২০২০ সালের এইচএসসি/সমমান উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক অনলাইন আবেদন করতে পারবেন। বিভিন্ন বিভাগের জন্য আলাদা আলাদা যোগ্যতা নির্ধারণ করা হয়েছে ।

A ইউনিট – বিজ্ঞানঃ
এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমােট জিপিএ ৮.০০ থাকতে হবে।

সাধারন শিক্ষাবাের্ডের বিজ্ঞান শাখাসহ ভােকেশনাল (এইচএসসি) এবং মাদ্রাসা বাের্ড (বিজ্ঞান) বিজ্ঞান শাখা হিসাবে বিবেচিত
হবে।

B ইউনিট – মানবিকঃ
এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমােট জিপিএ ৭.০০ থাকতে হবে।

সাধারন শিক্ষাবাের্ডের মানবিক শাখাসহ মিউজিক, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা বাের্ড (সাধারন, মুজাব্বিদ) মানবিক শাখা হিসাবে বিবেচিত হবে।

C ইউনিট – ব্যবসায় শিক্ষাঃ
এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমােট জিপিএ ৭.৫০ থাকতে হবে।

সাধারন শিক্ষাবাের্ডের বাণিজ্য শাখাসহ ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিস, ব্যবসায় ব্যবস্থাপনা (এইচএসসি) এবং ডিপ্লোমা ইন কমার্স বাণিজ্য শাখা হিসাবে বিবেচিত হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রাথমিক আবেদনের সময় বাড়ানোর পাশাপাশি মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ভর্তির শর্ত কিছুটা শিথিল করা হয়েছে।

ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক আবেদন গ্রহণ ১ এপ্রিল থেকে শুরু হয় এবং বৃহস্পতিবার (১৫ এপ্রিল) পর্যন্ত জমা দেওয়ার সুযোগ ছিল।নতুন সিদ্ধান্তের ফলে চলমান সর্বাত্মক লকডাউন শেষ হওয়ার ১০ দিন পর্যন্ত আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২০-২০২১

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

 

পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রুটিনঃ

 ইউনিট/ বিভাগ  তারিখ  সময়
 A ইউনিট (মানবিক)  ১৯ জুন ২০২১  ১২:০০ – ০১:৩০
 B ইউনিট (বানিজ্য)  ২৬ জুন ২০২১  ১২:০০ – ০১:৩০
 C ইউনিট (বিজ্ঞান)  ০৩ জুলাই ২০২১  ১২:০০ – ০১:৩০

পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার নম্বর বন্টনঃ

এমসিকিউ (MCQ) পদ্ধতিতে মোট ১০০ নাম্বারের গুচ্ছ ভর্তি পরীক্ষা গ্রহন করা হবে। বিভাগ ও বিষয় অনুযায়ী ভর্তি পরীক্ষার নাম্বার বন্টন নিম্নরুপ-

 বিষয়  বিজ্ঞান  ব্যবসায়  মানবিক
 বাংলা  ১০  ১৩  ৪০
 ইংরেজি  ১০  ১২  ৩৫
 আইসিটি/গণিত/জীববিজ্ঞান (যেকোন ২টি)  ৪০ (ঐচ্ছিক)  ২৫  ২৫
 হিসাব বিজ্ঞান    X  ২৫    X
 ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা    X  ২৫    X
 পদার্থ  ২০    X    X
 রসায়ন  ২০    X    X
 মোট নাম্বার  ১০০  ১০০  ১০০

 

বাংলাদেশে  বর্তমানে ৪২টি সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছেঃ

১।ঢাকা বিভাগে ১০টি বিশ্ববিদ্যালয় রয়েছে, যার মধ্যে ৭টি ঢাকাশহরে, ২টি গাজীপুরে এবং ১টি সাভারে অবস্থিত।

২।চট্টগ্রাম বিভাগে ৬টি বিশ্ববিদ্যালয় রয়েছে, যার মধ্যে ৩টি চট্টগ্রামে, ১টি রাঙামাটিতে, ১টি নোয়াখালীতে ও ১টি কুমিল্লায় অবস্থিত।

৩।খুলনা বিভাগে ৪টি বিশ্ববিদ্যালয় রয়েছে, যার মধ্যে ২টি খুলনায়, ১টি যশোরে এবং ১টি কুষ্টিয়ায় অবস্থিত।

৪।রাজশাহী বিভাগে ৪টি বিশ্ববিদ্যালয় রয়েছে, যার মধ্যে ২টি রাজশাহীতে, ১টি পাবনায় এবং ১টি সিরাজগঞ্জে অবস্থিত।

৫।বরিশাল বিভাগে ২টি বিশ্ববিদ্যালয় রয়েছে, যার মধ্যে ১টি বরিশালে এবং ১টি পটুয়াখালীতে অবস্থিত।

৬।সিলেট বিভাগে ২টি বিশ্ববিদ্যালয় রয়েছে।

৭।রংপুর বিভাগে২টি বিশ্ববিদ্যালয় রয়েছে, যার মধ্যে ১টি রংপুর শহরে এবং ১টি দিনাজপুরে অবস্থিত।

৮।ময়মনসিংহ বিভাগে ২টি বিশ্ববিদ্যালয় রয়েছে।

কোন কোন বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষা না নিয়ে ঐতিহ্যগত সতন্ত্রভাবে ভর্তি পরীক্ষা গ্রহন করবেঃ

অন্যান্য বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষা না নিয়ে পূর্বের ন্যায় নিজেরাই সতন্ত্রভাবে ভর্তি পরীক্ষা নিবে, সেগুলি হল-

১। বাংলাদেশে প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)
২। ঢাকা বিশ্ববিদ্যালয়
৩। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
৪। রাজশাহী বিশ্ববিদ্যালয়
৫। চট্টগ্রাম বিশ্ববদ্যালয় এবং অন্যান্য

দেশের ও বিদেশের দর্শনীয় স্থান সম্পর্কে জানতে ক্লিক করুন এখানেঃ ভ্রমণ ও দর্শনীয় স্থান

স্বাস্থ্য সম্পর্কে যেকোন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্বাস্থ্য  কর্নার

সরকারি বেসরকারি যেকোনো ধরনের চাকরির খবর পেতে ক্লিক করুন এখানেঃ চাকরির খবর

পড়াশোনার ব্যাপারে বিভিন্ন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্টাডি পয়েন্ট


ভর্তি, ভর্তি ফরম, ভর্তির অনলাইন আবেদন ফরম, এডমিশন সার্কুলার, ইউনিভার্সিটি এডমিশন সার্কুলার ,ইউনিভার্সিটি এডমিশন্এ‌ডমিশন বিশ্ববিদ্যালয়ে ভর্তি, ভর্তির আবেদন প্রক্রিয়া ,গুচ্ছ পদ্ধতিতে ভর্তি , অনার্সে ভর্তি, অনার্সে ভর্তি বিজ্ঞাপন, স্নাতক প্রথম বর্ষে ভর্তি তথ্য্স‌কল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি ,কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি , বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি , প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিশ্ববিদ্যালয় ভর্তি , অর্নাস ভর্তি  ,পরীক্ষা ভর্তি পরীক্ষা , অনার্স ১ম বর্ষ ভর্তি পরীক্ষা , স্নাত্বক ভর্তি পরীক্ষা, ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া , সম্মান ১ম বর্ষ ভর্তি পরীক্ষার বিজ্ঞাপন , কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি , ভর্তির নীতিমালা , কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়া

Leave a Comment

You cannot copy content of this page