তুলা উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

সম্প্রতি তুলা উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তুলা উন্নয়ন বোর্ড বা সিডিবি একটি স্বায়ত্তশাসিত জাতীয় সংস্থা যা বাংলাদেশের তুলা শিল্পের জন্য দায়বদ্ধ। এর সদরদপ্তর ঢাকা, বাংলাদেশে অবস্থিত।এভদ্ধারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে,তুলা উন্নয়ন বোর্ড (সিডিবি) ৭০টি শুন্য পদে জনবল নিয়োগের জন্য গত ২০/০৩/২০২০ তারিখ (শুক্রবার)   ৩-০০-৪.৩০ ঘটিকায় স্থগিত পরীক্ষা নিম্ন ছকে বর্ণিত কেন্দ্র, তারিখ ও সমসসসূচি অনুযায়ী  অনুষ্টিত হবে।

১।পদের নামঃ স্টোরকাম ফিল্ডম্যান

২।পদের নামঃ জিন মেকানিক

৩।পদের নামঃ কটন টেস্টার

৪।পদের নামঃ অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক

৫।পদের নামঃ ট্রাক চালক

৬।পদের নামঃ গাড়ী চালক

৭।পদের নামঃ অফিস সহায়ক

সরকারি বেসরকারি সব ধরনের চাকরির খবর সবার আগে পাবেন এই ওয়েবসাইটে birbangla.com  তাই যেকোনো ধরনের চাকরির খবর পেতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে । তুলা উন্নয়ন বোর্ড জব সার্কুলার সম্পর্কিত যাবতীয় তথ্য দেখতে নিচের ছবিটি লক্ষ্য করুন -বিস্তারিত তথ্য দেখুন নিচের ছবিতে।

তুলা উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

তুলা উন্নয়ন বোর্ড নিয়োগের বিজ্ঞপ্তি

জব সার্কুলারের অন্যান্য তথ্য

প্রতিষ্ঠানের নামঃ তুলা উন্নয়ন বোর্ড
চাকরির ধরণঃ স্থায়ী পূর্ণকালীন চাকরি
চাকরির ক্যাটাগরিঃ সরকারি চাকরি
আবেদনকারীর লিঙ্গঃ  পুরুষ /মহিলা উভয়ই আবেদন করতে পারবেন।
আবেদনের বয়স সীমাঃ বিস্তারিত বিজ্ঞপ্তি থেকে দেখে নিন
অন্যান্য সুযোগ সুবিধাঃ প্রতিষ্ঠানের বিধি মোতাবেক
প্রতিষ্ঠানের ধরণঃ সরকারি প্রতিষ্ঠান
অফিসিয়াল ওয়েবসাইটঃ http://www.cdb.gov.bd/

প্রতিষ্ঠান সম্পর্কিত তথ্য

তুলা এবং বস্ত্র উৎপাদনে বাংলাদেশের গৌরবময় ঐতিহ্য আছে। মধ্য যুগে বাংলা সূক্ষ্ণ সুতার মসলিনের   জন্য বিখ্যাত ছিল। মসলিন শাড়ী তৈরীর জন্য প্রয়োজনীয় তুলা চাষ করা হতো ঢাকার আশেপাশের উঁচু জমিতে যেখানে বেশীর ভাগ তাঁত শিল্প গড়ে উঠেছিল। বস্তুতঃ ব্রিটিশ শাসনামলে মসলিনের উৎপাদন এবং ব্যবসা  ক্রমান্বয়ে কমে যায়। ফলস্বরূপ ঊনিশ শতকের শুরুর দিকে কল-কারখানা বন্ধ হয়ে যায়। পাকিস্তান শাসনামলে  এ দেশে তুলা উৎপাদনের প্রচেষ্টা খুব সীমিত ছিল। স্বাধীনতার আগে স্থানীয় বস্ত্র কলের জন্য কাঁচামালের যোগান দেয়া হতো পশ্চিম পাকিস্তান থেকে।

১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর পাকিস্তান কাঁচামাল সরবরাহ বন্ধ করে করে দিলে স্থানীয়ভাবে তুলার উৎপাদনের গুরুত্ব অনুভূত হয়েছিল। এসময় আমাদের বস্ত্র শিল্পগুলো কাঁচামালের অভাবে মারাত্মক সমস্যার সম্মুখীন হয়েছিল। এই অবস্থায় ১৯৭২ সালে দেশে তুলার চাষ সম্প্রসারণ করার জন্য কৃষি মন্ত্রণালয়ের অধীনে তুলা উন্নয়ন বোর্ড গঠিত হয় । তুলা উন্নয়ন বোর্ড ১৯৭৪-৭৫ সালে মাঠ পর্যায়ে আমেরিকান আপল্যান্ড তুলা দিয়ে পরীক্ষামূলক তুলার চাষ শুরু করে।

১৯৭৬-৭৭ সালে আমেরিকা হতে নতুন তুলার জাত প্রবর্তনের মাধ্যমে দেশে ব্যপক পরিমানে তুলা চাষ শুরু হয়। ১৯৯১ সালে তুলা গবেষনার দায়িত্ব বাংলাদেশ কৃষি গবেষণা প্রতিষ্ঠান হতে তুলা উন্নয়ন বোর্ডের নিকট স্থানান্তর করা হয়। বর্তমানে তুলা গবেষণা ও সম্প্রসারণ কাজ তুলা উন্নয়ন বোর্ড সম্পাদন করছে।

দেশের ও বিদেশের দর্শনীয় স্থান সম্পর্কে জানতে ক্লিক করুন এখানেঃ ভ্রমণ ও দর্শনীয় স্থান

স্বাস্থ্য সম্পর্কে যেকোন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্বাস্থ্য  কর্নার

সরকারি বেসরকারি যেকোনো ধরনের চাকরির খবর পেতে ক্লিক করুন এখানেঃ চাকরির খবর

পড়াশোনার ব্যাপারে বিভিন্ন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্টাডি পয়েন্ট


তুলা উন্নয়ন বোর্ড নোটিশ,বাংলাদেশ তুলা উন্নয়ন বোর্ড নিয়োগ ২০২১,পানি উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি 2021,তুলা উন্নয়ন বোর্ডের নিয়োগ পরীক্ষার প্রশ্ন,বাংলাদেশ তুলা উন্নয়ন বোর্ড কোথায়,তুলা উন্নয়ন বোর্ড কোন মন্ত্রণালয়,তুলা উন্নয়ন বোর্ড নিয়োগ বিধিমালা,তুলা উন্নয়ন বোর্ডের প্রকল্প

Leave a Comment

You cannot copy content of this page