ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২০-২০২১

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২০-২১ ।সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েব সাইট admission.eis.du.ac.bd এ তথ্য প্রকাশিত করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষ ভর্তির আবেদন প্রক্রিয়া অনলাইনে শুরু হবে ৮ মার্চ ২০২১ (সোমবার) বিকাল ৪টা থেকে।

৩১ মার্চ (বুধবার) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন গ্রহণ চলবে। ১ এপ্রিল (বৃহস্পতিবার) রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত আবেদন ফিয়ের টাকা দেয়ার সুযোগ পাবেন শিক্ষার্থীরা। ৮টি বিভাগীয় শহরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার সময়সূচি

ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ মে (শুক্রবার), খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ মে (শনিবার), গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ মে (বৃহস্পতিবার), ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ মে (শুক্রবার) এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ৫ জুন (শনিবার) অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে।

                        ইউনিট                               তারিখ                                  সময়
ক-ইউনিট ২১/০৫/২০২১ ১১.০০ – ১২.৩০(সকাল)
খ-ইউনিট ২২/০৫/২০২১ ১১.০০ – ১২.৩০(সকাল)
গ-ইউনিট ২৭/০৫/২০২১ ১১.০০ – ১২.৩০(সকাল)
ঘ-ইউনিট ২৮/০৫/২০২১ ১১.০০ – ১২.৩০(সকাল)
চ-ইউনিট (সাধারণ জ্ঞান) ০৫/০৬/২০২১ ১১.০০ – ১২.৩০(সকাল)
চ-ইউনিট (অংকন) ১৯/০৬/২০২১ ১১.০০ – ১২.৩০(সকাল)

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২০-২০২১

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২০-২০২১

‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। শুধুমাত্র ‘চ’ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। ‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। ‘চ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা

ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে মাধ্যমিক বা সমমান এবং উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে ‘ক’ ইউনিটের জন্য জিপিএ ৩ দশমিক ৫, ‘খ’ ইউনিটের জন্য জিপিএ ৩, ‘গ’ ইউনিটের জন্য জিপিএ ৩ দশমিক ৫, ‘ঘ’ ইউনিটের জন্য জিপিএ ৩ এবং ‘চ’ ইউনিটের জন্য জিপিএ ৩ থাকতে হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd এবং পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে শিঘ্রই জানিয়ে দেওয়া হবে।

১।ক-ইউনিট (বিজ্ঞান বিভাগ)

বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএদ্বয়ের যােগফল ন্যুনতম ৮.৫ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.৫ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

২।খ-ইউনিট (মানবিক বিভাগ)

মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের  উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.০ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি  সার্কুলার

৩।গ-ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ)

ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.৫ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

৪।ঘ-ইউনিট ( সমন্বিত বিভাগ)

মানবিক শাখার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং মদ্রাসা শিক্ষা বাের্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ যে সকল প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

৫।চ-ইউনিট (চারুকলা বিভাগ)

উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.০  এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত

দেশ ও বিদেশের দর্শনীয় স্থান সম্পর্কে জানতে ক্লিক করুন এখানেঃ ভ্রমণ ও দর্শনীয় স্থান

স্বাস্থ্য সম্পর্কে যেকোন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্বাস্থ্য  কর্নার

সরকারি বেসরকারি যেকোনো ধরনের চাকরির খবর পেতে ক্লিক করুন এখানেঃ চাকরির খবর

পড়াশোনার ব্যাপারে বিভিন্ন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্টাডি পয়েন্ট


ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি হতে কত পয়েন্ট লাগবে,ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ক ইউনিট,ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২০-২০২১,ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১,ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২০-২০২১,ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত,ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি,ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন খ ইউনিট,ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তি তথ্য,ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিট ভর্তি তথ্য,ভর্তি বিজ্ঞপ্তি ঢাকা বিশ্ববিদ্যালয়,ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত তথ্য,ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি তথ্য,ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি তথ্য,ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি তথ্য,বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ও সহযোগিতা কেন্দ্র ঢাকা,ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি,ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি

চাকরি বাকরি, চাকরির খবর ২০২১, জব নিউজ, জব সার্কুলার, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, দৈনিক চাকরির খবর, নতুন চাকরির খবর ২০২১, নিয়োগ বিগপ্তি, নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, পূর্ণকালীন চাকরি, পূর্ত পরিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি 2021, বি ডি জব, মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি, সরকারি চাকরি, সরকারি চাকরির খবর, সরকারি চাকরির নতুন নিয়োগ বিজ্ঞপ্তি, সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি, সরকারি জব সার্কুলার, সাপ্তাহিক চাকরির খবর ২০২১, স্থায়ী চাকরি

Leave a Comment