ডেন্টাল ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ -বিডিএস ভর্তি বিজ্ঞপ্তি pdf সহ

ডেন্টাল ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ । সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।সকল সরকারী এবং বেসরকারী বিভিন্ন ডেন্টাল কলেজ/ইউনিট/ইনস্টিটিউট এ ২০২০-২১ শিক্ষা বর্ষে বিডিএস কোর্সে ভর্তির জন্য আবেদন মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল, বাংলাদেশ কর্তৃক প্রণীত নীতিমালা অনুযায়ী অনলাইনে ওয়েবসাইট www.dghs.gov.bd -এ এবং dghs.teletalk.com.bd ওয়েবসাইটে প্রকাশ করা হবে।  বিডিএস ভর্তি বিজ্ঞপ্তির বিষয়ে আরো  তথ্য জানতে পুরো পোস্ট টি পড়বেন।

ডেন্টাল কলেজে  ভর্তির যোগ্যতাঃ:

১। বাংলাদেশের নাগরিক শিক্ষার্থী যারা ২০১৭ বা ২০১৮ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ২০১৯ বা ২০২০ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞানসহ উভয় পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তির আবেদন করার যােগ্য হবেন। ইংরেজী ২০১৭ সালের পূর্বে এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীরা আবেদনের যােগ্য বলে বিবেচিত হবেন না।

২।সকল দেশী ও বিদেশী শিক্ষা কার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মােট জিপিএ কমপক্ষে ৯.০০ হতে হবে।

৩।সকল উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মােট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে। তবে এককভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০-এর কম হলে আবেদনের যােগ্য হবেন না।

৪।সকলের জন্য এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে (Biology) ন্যূনতম জিপি ৩.৫০ থাকতে হবে।

ডেন্টাল ভর্তি পরীক্ষার  নম্বর বন্টনঃ

বিষয়                           নম্বর
জীববিজ্ঞান                               ৩০
রসায়ন                                  ২৫
পদার্থ                                  ২০
ইংরেজী                                    ১৫
সাধারণ জ্ঞান – বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ                                    ১০
মোট নম্বর                                  ১০০

ডেন্টাল কোর্সে ভর্তির মেধা তালিকা প্রণয়নঃ

১।লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে।  লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম নম্বর প্রাপ্তরা অকৃতকার্য বলে গণ্য হবেন। শুধুমাত্র কৃতকার্য পরীক্ষার্থীদের মেধা তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

২।এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মােট ২০০ নম্বর হিসেবে নির্ধারণ করে নিম্নলিখিতভাবে মূল্যায়ন করা হবে :

৩।এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-১৫ গুণ= ৭৫ নম্বর (সর্বোচ্চ)।

৪।এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-২৫ গুণ = ১২৫ নম্বর (সর্বোচ্চ)।

৫।২০২০-২০২১ শিক্ষাবর্ষে বিডিএস ভর্তি পরীক্ষায় পূর্ববর্তী বছরের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমােট (Aggregated) নম্বর (এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ১৫ গুণ + এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ২৫ গুণ + ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর) থেকে ০৫ (পাঁচ) নম্বর কর্তন করে এবং পূর্ববর্তী বৎসরের সরকারী মেডিকেল বা ডেন্টাল কলেজ/ইউনিট এ ভর্তিকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে মােট প্রাপ্ত নম্বর থেকে ০৭.৫ (সাত দশমিক পাঁচ) নম্বর কর্তন করে মেধা তালিকায় তৈরি করা হবে।

৬।লিখিত ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং অনুচ্ছেদ ০৮-এ বর্ণিত পদ্ধতিতে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বরের যােগফলের ভিত্তিতে মেধা তালিকা প্রণয়ন করা হবে।

ডেন্টাল ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

ডেন্টাল কোর্সে অনলাইনে আবেদন পূরণ করার নির্দেশাবলী

ডেন্টাল কলেজে ১ম বর্ষ বিডিএস কোর্সে ভর্তির আবেদন নির্দেশনা www.dghs.gov.bd থেকে ভালভাবে পড়ে বুঝে নির্দেশনা অনুযায়ী সতর্কতার সাথে অনলাইন আবেদন পূরণ করতে হবে। পরীক্ষার ফিস হিসেবে শুধু Prepaid টেলিটকের মাধ্যমে ১০০০/- (এক হাজার) টাকা জমা দিতে হবে।

BDS ভর্তির জন্য Online ফরম পূরণের নিয়মাবলী ও ভর্তি সংক্রান্ত বিস্তরিত তথ্য detail instructions for applicant) টেলিটকের ওয়েবসাইট: http://dghs.teletalk.com.bd, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েবসাইট WWW.mohfw.gov.bd এবং স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট www.dghs.gov.bd হতে জানা যাবে।

অনলাইনে আবেদন শুরুর তারিখ : ২৭-০৩-২০২১

অনলাইনে আবেদনের শেষ তারিখ : ১৫-০৪-২০২১

  দেশের বিভিন্ন ডেন্টাল কলেজের নাম ও আসন সংখ্যা

কলেজ কোড নাম আসন সংখ্যা
৫১ ঢাকা ডেন্টাল কলেজ ১১০
৫২ চট্টগ্রাম মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট ৬০
৫৩ রাজশাহী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট ৫৯
৫৪ শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট ৫৬
৫৫ স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট ৫২
৫৬ ময়মনসিংহ মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট ৫২
৫৭ এমএজি ওসমানী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট ৫২
৫৮ শের-ই-বাংলা মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট ৫২
৫৯ রংপুর মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট ৫২

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১,মেডিকেল ভর্তি যোগ্যতা ২০২০-২০২১,এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ২০২০ ২০২১,মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২০-২০২১,ডেন্টাল ভর্তি পরীক্ষার প্রশ্ন,বেসরকারি ডেন্টাল কলেজে ভর্তির যোগ্যতা,নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১,কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১,ডেন্টাল ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১,ডেন্টাল ভর্তি যোগ্যতা,ডেন্টাল ভর্তি পরীক্ষার মানবন্টন,ডেন্টাল কোর্স,ডেন্টাল কলেজে ভর্তির যোগ্যতা ,ডেন্টাল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি,বাংলাদেশ ডেন্টাল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি

Leave a Comment