ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষা ২০২২- ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি 2022

বাংলাদেশ আর্মি পরিচালিত দেশের মোট ১২টিক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি 2022 শিক্ষাবর্ষে সপ্তম শ্রেণীতে ছাত্রছাত্রী ভর্তির লক্ষ্যে ইতোমধ্যে অনলাইনে আবেদন ফরম পূরণের কাজ শুরু হয়েছে।২০২১-২০২২ শিক্ষাবর্ষে ৭ শ্রেণিতে ক্যাডেট কলেজ সমূহে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ আর্মি। সপ্তম শ্রেণীতে আবেদনের সময় প্রয়োজনীয় কাগজপ্ত্র / ভর্তি সম্পর্কিত যাবতীয় তথ্য জানতে আমাদের সাথে থাকুন।

আবেদনের যোগ্যতা :
ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি 2022 পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুকদের অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। এ ছাড়া তাদের ৬ষ্ঠ শ্রেণী বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে, নির্ধারিত সময়সীমার মধ্যে বয়স হতে হবে সর্বোচ্চ ১৪ বছর এবং ছেলেমেয়ে উভয়েরই উচ্চতা থাকতে হবে নূ্ন্যতম ৪ ফুট ৮ ইঞ্চি। ইতিমধ্যে ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হতে পারেনি এমন শিক্ষার্থীরা আবেদনের অযোগ্য। এ ছাড়া বিভিন্ন শারীরিক সমস্যা যেমন গ্রস নক নী, ফ্ল্যাট ফুট, বর্ণান্ধ ও অতিরিক্ত ওজন এবং বিভিন্ন রোগ যেমন এজমা, মৃগী, হৃদরোগ, বাত, যক্ষ্মা, পুরনো আমাশয়, হেপাটাইটিস, রাতকানা, ডায়াবেটিসসহ আরও কয়েকটি রোগে আক্রান্ত কেউ আবেদনের অযোগ্য বিবেচিত হবে।

বর্তমানে বাংলাদেশে ছেলেদের ০৯টি এবং মেয়েদের ০৩টিসহ সর্বমোট ১২ টি ক্যাডেট কলেজ রয়েছে। সকল ক্যাডেট কলেজে ২০২২ সালে ৭ম শ্রেণিতে ক্যাডেট হিসেবে ছাত্র/ছাত্রী ভতির্র জন্য প্রয়োজনীয় যোগ্যতাসম্পন্ন প্রার্থীদের নিকট থেকে অনলাইনে আবেদনপত্র আহবান করা যাচ্ছে।

আবেদনের নিয়ম :
ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের ব্যবহার করতে হবে https://cadetcollegeadmission.army.mil.bd/  ওয়েবসাইটে। আবেদনের সময় প্রার্থীদের অনাধিক ১৮০x২১০এবং ২০০ কিলোবাইটের পাসপোর্ট সাইজের ছবি ব্যবহার করতে হবে। ছবি অবশ্যই ১৫ দিনের বেশি পুরনো হওয়া যাবে না।

আবেদন ফি ও জমাদান পদ্ধতি :
প্রার্থীরা পরীক্ষার আবেদন ফি Trust Bank Mobile Money, Q Cash অথবা টেলিটক প্রিপেইড সিমসংবলিত যেকোনো মোবাইল থেকে এসএমএস- এই তিনটির যেকোনো একটি মাধ্যম ব্যবহার করে জমা দিতে পারবে।

পরীক্ষার মাধ্যম :
বাংলা ও ইংরেজি, এ দুটি মাধ্যমে পরীক্ষা দেওয়া যায়। তবে প্রার্থীকে যেকোনো একটি মাধ্যম বেছে নিতে হবে।

পরীক্ষার মানবণ্টন :
মোট ৩০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ইংরেজিতে মার্কস ৭৫, গণিতে ৫৫, বাংলায় ৪০ ও সাধারণ জ্ঞানে ৩০ মার্কস। আর মৌখিক পরীক্ষার মার্কস ৫০ ও স্যুটবিলিটি টেস্টের জন্য রয়েছে ৫০ মার্কস। এ ছাড়া রয়েছে স্বাস্থ্যগত পরীক্ষা। উল্লিখিত সব ধাপের ভিত্তিতে চূড়ান্তভাবে উত্তীর্ণদের তালিকা প্রকাশ করা হয়।

ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষা ২০২২

ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষা

 

এক নজরে বাংলাদেশের ক্যাডেট কলেজ সমূহ

১.ফৌজদারহাট ক্যাডেট কলেজ

২.ঝিনাইদহ ক্যাডেট কলেজ

৩.মির্জাপুর ক্যাডেট কলেজ

৪.রাজশাহী ক্যাডেট কলেজ

৫.সিলেট ক্যাডেট কলেজ

৬.রংপুর ক্যাডেট কলেজ

৭.বরিশাল ক্যাডেট কলেজ

৮.পাবনা ক্যাডেট কলেজ

৯.ময়মনসিংহ ক্যাডেট কলেজ

১০.কুমিল্লা ক্যাডেট কলেজ

১১.ফেনী গার্লস ক্যাডেট কলেজ

১২.জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজ

 

দেশের ও বিদেশের দর্শনীয় স্থান সম্পর্কে জানতে ক্লিক করুন এখানেঃ ভ্রমণ ও দর্শনীয় স্থান

স্বাস্থ্য সম্পর্কে যেকোন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্বাস্থ্য  কর্নার

সরকারি বেসরকারি যেকোনো ধরনের চাকরির খবর পেতে ক্লিক করুন এখানেঃ চাকরির খবর

পড়াশোনার ব্যাপারে বিভিন্ন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্টাডি পয়েন্ট


ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ ,ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২,ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি,ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২,ক্যাডেট কলেজ ভর্তি তথ্য,ক্যাডেট কলেজ ভর্তি,বাংলাদেশ ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি,কুমিল্লা ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি

ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষা ২০২২ এর ফলাফল,ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষা 2022,ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার প্রশ্ন ২০২২,ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার সিলেবাস ২০২২,ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২,ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২,ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার মডেল টেস্ট ২০২২,ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি,বাংলাদেশ ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি,ক্যাডেট কলেজ ভর্তি ২০২২,ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষা,ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২

Leave a Comment

You cannot copy content of this page