কম্পিউটার ফাস্ট করার উপায়

কম্পিউটার ফাস্ট করার উপায়

1. আপনার হার্ড ডিস্ক স্থান পরীক্ষা করুন।
আপনার কম্পিউটার দ্রুত চলমান রাখতে থাম্বের একটি সাধারণ নিয়ম হল কমপক্ষে 15% হার্ডডিস্কের স্থান বিনামূল্যে। আপনার হার্ড ডিস্ক প্রায় পূর্ণ হলে, আপনার কম্পিউটারের গতি উন্নত করার জন্য আপনাকে কিছু প্রোগ্রাম এবং ফাইলগুলি সরাতে হবে। কিন্তু যদি আপনার ডিস্কটিতে প্রচুর রুম থাকে, তবে আপনার অপারেটিং সিস্টেমের সাথে কিছু ভুল হতে পারে।

2. ফোল্ডারে ডেস্কটপ আইকন সংগঠিত।
ফোল্ডারগুলিতে ডেস্কটপ আইকনগুলি সংগঠিত করা আপনার পটভূমিকে পরিষ্কার করে এবং এটি আপনার কম্পিউটারের RAM ব্যবহারকেও কমিয়ে দেয়। আপনার ডেস্কটপটি সংগঠিত না করার সময় আপনার কম্পিউটারকে প্রতিটি আইকন লোড করতে হবে, যা অনেক RAM স্থান নেয়। প্রতিটি আইকন একটি ফোল্ডারে থাকলে, আপনার কম্পিউটার শুধুমাত্র প্রতিটি ফোল্ডার লোড করতে হবে।

3. মেঘ বা বহিরাগত হার্ড ড্রাইভে পুরানো ছবি এবং ভিডিও সংরক্ষণ করুন।
আপনার কম্পিউটারে যদি আপনার পুরানো ছবি এবং ভিডিও থাকে তবে আপনি খুব কমই দেখেন তবে মুছে ফেলতে চান না, ক্লাউডে বা বহিরাগত হার্ড ড্রাইভে স্থানান্তর করুন। আপনি আপনার কম্পিউটারে মেমরি একটি টন সংরক্ষণ এবং তার গতি উন্নত হবে।

4. অব্যবহৃত ট্যাব বন্ধ করুন।
কখনও কখনও, আপনাকে একটি গুরুত্বপূর্ণ প্রকল্পটি সম্পূর্ণ করতে ট্যাবগুলির একটি গোষ্ঠী খোলা রাখতে হবে – তবে যদি আপনি কোন ওয়েব পৃষ্ঠাটি দেখেন তবে এটি বন্ধ করা ভাল। ইন্টারনেট ব্রাউজারগুলিতে অব্যবহৃত ট্যাবগুলি মেমরির একটি টন হগ এবং আপনার কম্পিউটারকে ধীর করে।

5. আনইনস্টল প্রোগ্রাম আনইনস্টল।
বেশিরভাগ কম্পিউটারগুলিতে প্রাক-ইনস্টল করা প্রোগ্রাম রয়েছে যা আপনি কখনই ব্যবহার করবেন না, তবে আপনি কখনই এটি খুলতে না পারলেও, তারা আপনার কম্পিউটারকে মেমরি ব্যবহার করে, ডিস্ক স্থানটি টন করে এবং পটভূমি প্রক্রিয়াগুলি চালানোর মাধ্যমে ধীর করে। যদিও আপনি চিনেন না এমন কোনও প্রোগ্রাম সরাতে না সাবধান হোন। তারা আপনার কম্পিউটার বা অন্যান্য অ্যাপ্লিকেশন ফাংশন জন্য গুরুত্বপূর্ণ হতে পারে।

6. অস্থায়ী ফাইল মুছুন।
ইন্টারনেট ইতিহাস, কুকি এবং ক্যাশেগুলির মতো অস্থায়ী ফাইলগুলি আপনার হার্ড ডিস্কের জন্য একটি টন জায়গা নেয়। তাদের মুছে ফেলা আপনার হার্ড ডিস্ক মূল্যবান স্থান মুক্ত এবং আপনার কম্পিউটার গতি।

ম্যাক  এ আপনি আপনার হার্ড ডিস্কে অস্থায়ী ফাইলগুলি খুঁজতে এবং মুছে ফেলতে CCleaner ডাউনলোড করতে পারেন। উইন্ডোজগুলিতে অস্থায়ী ফাইল মুছে ফেলার জন্য, আপনি ডিস্ক ক্লিনআপটি চালাতে পারেন, যা আপনি Start> All Programs> Accessories> System Tools> Disk Cleanup এ ক্লিক করে অ্যাক্সেস করতে পারেন।

7. আপনার কম্পিউটার চালু হলে স্বয়ংক্রিয়ভাবে লঞ্চ থেকে প্রোগ্রাম বন্ধ করুন।

আপনি আপনার কম্পিউটার চালু করার সময় স্পটিফাই লঞ্চ করার ন্যায্যতা প্রতিপাদন করতে পারবেন না, এটি ঘটতে বাধা দেওয়ার বিষয়ে বিবেচনা করুন। স্বয়ংক্রিয়ভাবে লঞ্চ এবং চলমান রাখা প্রোগ্রাম আপনার কম্পিউটার এর মেমরি অনেক খাওয়া।

স্বয়ংক্রিয়ভাবে ওএস এক্স-এ চালু হওয়া আইটেমগুলি সরাতে, অ্যাপল আইকনে ক্লিক করুন, সিস্টেম পছন্দগুলিতে নেভিগেট করুন, তারপরে ব্যবহারকারী ও গোষ্ঠীগুলিতে এবং অবশেষে লগইন আইটেমগুলিতে যান। এখানে, আপনি সমস্ত কম্পিউটার দেখবেন যা স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটারটি শুরু হওয়ার সময় চালু হবে এবং আপনি একে অপরকে চেক করতে পারবেন।

উইন্ডোজগুলিতে, স্টার্ট মেনুতে ক্লিক করুন, “msconfig” অনুসন্ধান করুন এবং তারপরে স্টার্টআপ ট্যাবে ক্লিক করুন। প্রোগ্রামগুলির একটি তালিকা পপ আপ হবে, এবং আপনি স্বয়ংক্রিয়ভাবে লঞ্চ করতে চান না এমন একটিকে অচিহ্নিত করতে পারেন।

8. অপ্রয়োজনীয় ভাষা সম্পদ মুছে ফেলুন।
আপনার কম্পিউটারে প্রতিটি ডিফল্ট ভাষা কয়েকটি সংস্থান এবং ফাইলগুলি ব্যবহার করে যা আপনার হার্ড ডিস্কে বিনামূল্যে স্থান খায়। ওএস এক্স এ যে কোনও অব্যবহৃত ভাষা মুছে ফেলার জন্য মনোলিংউয়াল ডাউনলোড করুন। উইন্ডোজ এ তাদের অপসারণ করতে, সেটিংস> সময় ও ভাষা> অঞ্চল ও ভাষাতে যান, আপনি যে ভাষাগুলি ব্যবহার করেন না সেগুলিতে ক্লিক করুন, এবং অবশেষে, সরানটি ক্লিক করুন।

9. আপনার কম্পিউটারের সফ্টওয়্যার আপডেট করুনঃ
আপনার কম্পিউটারের সফ্টওয়্যার আপডেট করা একটি ড্র্যাগ হতে পারে, তবে এটি অবশ্যই মূল্যবান: নতুন সফটওয়্যার আপডেটগুলি আপনার কম্পিউটারকে ধীর করে এমন বাগ এবং glitches ঠিক করে। আপনার বর্তমান সফটওয়্যারটি ম্যাকের আপ-টু-ডেট কিনা তা পরীক্ষা করতে, অ্যাপল আইকন মেনু এর অধীনে অ্যাপ্লিকেশনগুলিতে যান এবং আপডেটগুলিতে ক্লিক করুন। উইন্ডোজগুলিতে, স্টার্ট বাটনে ক্লিক করুন> সমস্ত প্রোগ্রাম> উইন্ডোজ আপডেট> আপডেটের জন্য চেক করুন।

10. কথার কথা আপনি যদি আপনার কম্পিউটারে একটি ভারি সফটওয়ার দিয়ে একটি ডিম আঁকতে থাকেন তবে এটি একটি বিরতি দিন।  অন্য কোন কাজে আপনার ল্যাপটপ স্পর্শে গরম হলে, এটি ঠান্ডা করাতে হবে না হলে হ্যাং এর কবলে পড়বেন। । আপনার কম্পিউটারটিতে বায়ুচলাচল করতে, একটি ফ্যান লাগান যেটাকে আমরা কুলার বলি এবং এটি একটি সমতল পৃষ্ঠতে ব্যবহার করুন, যাতে বায়ুটি যথাযথভাবে নীচে প্রবাহিত হতে পারে।

11. সপ্তাহে একবার অন্তত আপনার কম্পিউটার বন্ধ করুন অথবা পুনরায় চালু করুন।
আপনি যখন আপনার কম্পিউটারে চলে যান, পটভূমি প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশন তার মেমরি হগ। আপনার কম্পিউটার বন্ধ করা বা পুনরায় চালু করা আপনার মেমরি রিফ্রেশ করে এবং এতে রক্ষণাবেক্ষণ চালানোর জন্য গুরুত্বপূর্ণ সরঞ্জামগুলি প্রম্পট করে। সাধারণ নির্দেশিকা হিসাবে, সপ্তাহে কমপক্ষে একবার আপনার কম্পিউটারটি বন্ধ করা বা পুনরায় চালু করা এটিকে গতিতে সহায়তা করবে।

12. অব্যবহৃত ড্যাশবোর্ড উইজেট বা গ্যাজেট মুছে ফেলুন।
উইন্ডোজ ওএস এক্স এবং গ্যাজেটগুলিতে ড্যাশবোর্ড উইজেটগুলি র্যাম স্পেসকে গ্রাস করে কারণ তারা তাদের ব্যবহার না করেও ব্যাকগ্রাউন্ড আপডেট চালায়। আপনি এই স্থান-বর্জ্য অপসারণ করতে ওএস এক্স এ উইজেট ম্যানেজার ব্যবহার করতে পারেন। এবং উইন্ডোজগুলিতে, আপনাকে যা করতে হবে তা ডান ক্লিক করুন এবং যে গ্যাজেটগুলি ব্যবহার করেন না তা আনইনস্টল করুন।

13. আপনি ব্যবহার না ব্রাউজার এক্সটেনশন বা প্লাগিন মুছে দিন।
ব্রাউজার এক্সটেনশান এবং প্লাগইন ইন্টারনেটে সবচেয়ে সুবিধাজনক অ্যাপ্লিকেশনের কিছু। তবে অনেকগুলি ইনস্টল করা আপনার ওয়েব ব্রাউজারের গতিকে হ্রাস করতে পারে – বিশেষ করে যদি আপনি তাদের অধিকাংশের ভুলে যান। আপনার বো সাহায্য করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *