এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ ২০২০- খাতা-বোর্ড চ্যালেঞ্জ এর নিয়ম জেনে নিন।

২০২০ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২১ মে ২০২০ তারিখ প্রকাশ করা হবে। সকল বোর্ড এর ফলাফল নিজ নিজ শিক্ষাবোর্ড এর ওয়েবসাইটের পাশাপাশি birbangla.com থেকেও জানা যাবে।

এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ ২০২০

অনেক সময় বিভিন্ন কারনে এসএসসি পরীক্ষার রেজাল্ট আসে না ,অথবা ভূল আসে তাদের জন্য পরীক্ষার ফলাফল পূর্ন নিরীক্ষণ করার সুযোগ থাকে ।রেজাল্ট দেওয়ার পরদিন থেকে পরবর্তী ৭ দিন আপনি পুর্ন নির্ধারনের জন্য আবেদন করতে পারবেন।উল্লেখ্য,  ২১ মে ২০১৯ তারিখ ২০১৯ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর দিন ২২ মে থেকে যারা প্রত্যাশিত ফলাফল আসেনি তাদেরকে ২৮ মে পর্যন্ত টেলিটক মোবাইলের মাধ্যমে ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদনের সুযোগ দেওয়া হয়। এখানে আপনাদের কিভাবে এসএসসি ফলাফল পূর্ন নীরীক্ষণ করার উপায় দেখানো হবে। তাহলে  চলুন কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক বিস্তারিতঃ-

এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের উপায়ঃ  ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন  ২ টি পদ্ধতিতে করা যাবে। পদ্ধতিগুলো হলোঃ

১. এসএমএস পদ্ধতি

২. অনলাইন পদ্ধতি

এখন ২ টা পদ্ধতিতেই কিভাবে ফলাফল জানতে পারবেন বিস্তারিত জেনে নেওয়া যাক:

১. এসএমএস পদ্ধতিঃ এই পদ্ধতিতে ফলাফল জানার জন্য আপনাকে  কিছুই করতে হবে না। ফলাফল প্রকাশের পর ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করার সময় প্রদত্ত আপনার ব্যক্তিগত মোবাইল নম্বরে (যে কোন অপারেটর এর) সরাসরি এসএমএস এর মাধ্যমে ফলাফল জানিয়ে দেওয়া হবে। তাই ফলাফল দেখার জন্য আপনার কোন ম্যাসেজ পাঠানোর প্রয়োজন নেই।

২. অনলাইন পদ্ধতিঃ এই পদ্ধতিতে আপনি যে বোর্ড থেকে পরীক্ষা দিয়েছিলেন ঐ বোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে পিডিএফ আকারে শুধুমাত্র যাদের ফলাফলে পরিবর্তন হবে তাদের তালিকা প্রকাশ করা হবে।  উক্ত পিডিএফ ফাইলটি ডাউনলোড করে আপনার ফলাফলে কোন পরিবর্তন হয়েছে কিনা জেনে নিতে পারবেন। উল্লেখ্য, এই পদ্ধতিতেও যাদের ফলাফলে কোন পরিবর্তন হয়নি তাদের তালিকা প্রকাশ করা হয়না।

সহজে অনলাইনে ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল দেখবেন যেভাবেঃ ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল সাধারণত একই দিনে সকল বোর্ড ভিন্ন ভিন্ন সময়ে তাদের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করে থাকে। তাই সকল বোর্ড এর ফলাফল এক জায়গাতে পাওয়া যায়না। কিন্তু birbangla.com এর এই পোস্ট থেকে সকল বোর্ড এর ফলাফল প্রকাশ হওয়ার সাথে সাথে আপলোড করে দেওয়া হবে। ফলে  খুব সহজেই সকল বোর্ড এর পুনঃনিরীক্ষণের ফলাফল জানতে পারবেন।

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ পাওয়া যাবে এখানে

বরিশাল বোর্ডের এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ডাউনলোড  করুন

চট্টগ্রাম বোর্ডের এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ ডাউনলোড করুন

সিলেট বোর্ড এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০  ডাউনলোড করুন

কুমিল্লা বোর্ড এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০  ডাউনলোড করুন

মাদ্রাসা বোর্ড দাখিল ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০  ডাউনলোড করুন

ঢাকা বোর্ড এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০  ডাউনলোড করুন

দিনাজপুর বোর্ড এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০  ডাউনলোড করুন

রাজশাহী বোর্ড এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০ ডাউনলোড করুন

কারিগরী বোর্ড এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০  ডাউনলোড করুন

যশোর বোর্ড এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০  ডাউনলোড করুন

 

এছাড়া যেকোন বোর্ডের রেজাল্ট দেখতে পারবেন আমাদের ওয়েবসাইটে যেকোনো সময়-রেজাল্ট জানতে ক্লিক করুন এখানে

 

মার্কসিট সহ ভোকেশনাল রেজাল্ট ২০২০-বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর- রেজাল্ট জানতে ক্লিক করুন এখানে



এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ ২০২০, ফলাফল পুনঃনিরীক্ষণ ২০২০,এসএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০, পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২০,এসএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল 2020,এসএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশ,এসএসসি পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফলাফল,এসএসসি ২০২০ এর ফলাফল পুনঃনিরীক্ষণ,birbangla.com,

Leave a Comment