উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ভর্তি ও ভর্তির যোগ্যতা

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১।জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে  পিএইচ. ডি. প্রােগ্রামে স্কুল অব এডুকেশন (এসওই)-এ শিক্ষাবিজ্ঞান, বাংলা ভাষা ও সাহিত্য শিক্ষা, ইংরেজি ভাষা ও সাহিত্য শিক্ষা, সামাজিকবিজ্ঞান শিক্ষা, বিজ্ঞান ও গণিত শিক্ষা এবং স্কুল অব বিজনেস (এসওবি) বিষয়ে গবেষক ভর্তির জন্য দরখাস্ত আহবান করা যাচ্ছে।

পি এইচ ডি ভর্তির যোগ্যতাঃ 

১।এম ফিল / সমমানের ডিগ্রিধারী হতে হবে।

২।জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন-ক্যাম্পাস এম এ এস, এডভান্সড এম বি এ ডিগ্রিধারীগণও পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবে। উভয়ক্ষেত্রে প্রার্থীর স্বীকৃত জার্নালে ন্যূনপক্ষে একটি গবেষণা প্রবন্ধ থাকতে হবে।

৩।বিশ্ববিদ্যালয় ও  বিশ্ববিদ্যালয়ের অধীভুক্ত কলেজ/ প্রতিষ্টানের শিক্ষকদের মধ্যে, যাদের শিক্ষা জীবনে ন্যূনতম ৩ টি প্রথম বিভাগ/শ্রেণী, ৩ বছর শিক্ষকতার অভিজ্ঞতা এবং দেশি-বিদেশি স্বীকৃতমানের জার্নালে কমপক্ষে ২ টি গবেষণামূলক প্রবন্ধ রয়েছে, তারা সরাসরি পিএইচডি প্রোগ্রামে আবেদন করতে পারবে। বাংলা ও ইঙ্গরেজি বিষয়ের ক্ষেত্রে ন্যূনতম শিক্ষা জীবনে ২ টি প্রথম বিভাগ/শ্রেণী  থাকতে হবে।

৪। জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ শিক্ষকদের পাঁচ বৎসরের শিক্ষকতার অভিজ্ঞতাসহ ৪ বছরের স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি। প্রার্থীর কমপক্ষে দ্বিতীয় শ্রেণিসহ ৫০% নম্বর থাকতে হবে অথবা সিজিপিএ জিপিএ ৪ এর মধ্যে ৩ অথবা দ্বিতীয় শ্রেণির স্নাতক ও শ্নাতকোক্তরসহ সমমানের ডিগ্রি থাকতে হবে অথবা জিপিএ ৫ এর মধ্যে ৪ থাকতে হবে অথবা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় দ্বিতীয় বিভাগ অথবা জিপিএ ৫ এর মধ্যে ৪ থাকতে হবে। প্রার্থীর স্বীকৃত জার্নালে দুইটি একক প্রকাশনা থাকতে হবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ভর্তি

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ভর্তির অন্যান্য যোগ্যতা

১।শিক্ষক মেডিকেল কলেজের গবেষক/ সরকারি বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ইনস্টিটিউট থেকে এফসিপিএস/এমডি/এমএস/এম,ফিল অথবা দুই বছরের শিক্ষকতাগবেষণার অভিজ্ঞতা এবং স্বীকৃত জার্নালে দুইটি একক প্রকাশনা থাকতে হবে।

২।গবেষণা কর্মকর্তার ক্ষেত্রে কোন স্বীকৃত গবেষণা সংস্থাইনস্টিটিউশন/প্রতিষ্ঠানসমূহে ৫ বৎসরের গবেষণার অভিজ্ঞতাসহ স্বীকৃত জার্নালে দু’টি একক প্রকাশনা থাকতে হবে।

৩।প্রার্থীর কমপক্ষে দ্বিতীয় শ্রেণিসহ ৫০% নম্বর থাকতে হবে অথবা সিজিপিএজিপিএ ৪ এর মধ্যে ৩ অথবা দ্বিতীয় শ্রেণির স্নাতক ও স্নাতকোশ্তরসহ সমমানের ডিগ্রি থাকতে হবে অথবা জিপিএ ৫ এর মধ্যে ৪ থাকতে হবে অথবা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় দ্বিতীয় বিভাগ অথবা জিপিএ ৫ এর মধ্যে ৪ থাকতে হবে।

৪।বাউবি কর্মকর্তাদের ক্ষেত্রে ভর্তি আবেদনের তারিখে কমপক্ষে বিশ্ববিদ্যালয়ে ৭ বৎসরের চাকুরির অভিজ্ঞতা ও স্বীকৃত জার্নালে দুইটি একক প্রকাশনাসহ উপরােল্লিখিত ৪ এ বর্ণিত শিক্ষাগত যােগ্যতা।

প্রোগ্রামের মেয়াদ

এমফিল প্রােগ্রামের মেয়াদ এ বছরের কোর্সওয়াক সহ ০২ (দুই) বছর এবং পিএইচডি প্রােগ্রামের মেয়াদ ০৩ (তিন) বছর।

লিখিত পরীক্ষা ও সাক্ষাৎকার বিষয়ে করণীয়ঃ

১।এম ফিল ও পিএইচ ফি ভর্তি পরীক্ষা নির্ধারিত তারিখ ও সময় অনুযায়ী জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

২।লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্ধারিত তারিখে আবেদনকারীকে সেনাশা সেবার মাধ্যমে ফি জমাদানের মূল রশিদের ফটোকপি, স্বাক্ষরকৃত আবেদন ফরম, সকল সনদ ও নম্বরপত্র সত্যায়িত ফটোকপি ও গবেষণা প্রস্তাবনা সংশ্লিষ্ট গল্প চেয়ারম্যন দপ্তরে জমা দিতে হবে।

৩। লিখিত পরীক্ষায় উ আবেদনকারীর সাক্ষাৎকারের দিন সকল সনদ ও নম্বরপত্রের মূলকপি, সােনালী সেবার মাধ্যমে আবেদন ফি জমা রশিদে মূলকপি ও প্রাথমিক আবেদন ফরমসহ প্রশাসনিক গুবন (৩য় তলা), জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, গাজীপুর–: উপস্থিত হতে হবে।

৪।ভর্তির সময় অবশ্যই বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট গ্রুপ চেয়ারম্যান এর দাপ্তরে মূল সনদ ও নম্বরপত্র প্রদর্শনি করতে হবে অন্যথায় আবেদনকারী ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবেন।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তির অন্যান্য শর্তাবলি

১।প্রোগ্রাম সম্পন্ন করার বিস্তারিত শর্তাবলির বিবরণ ভর্তির সময় এম.ফিল, ও পিএইচ.ডি. নীতিমালায় পাওয়া যাবে।

২।আগ্রহী প্রার্থীকে জনতা ব্যাংকের নির্ধারিত শাখাসমূহে এম.ফিল, প্রোগ্রামের জন্য পাঁচশত টাকা এবং পিএইচ.ডি. প্রােগ্রামের জন্য এক হাজার টাকা জমা প্রদান করে বাউবি ওয়েবসাইট (www.bou.edu.bd) হতে আবেদনপত্র সংগ্রহ ও পূরণপূর্বক নম্বরপত্র, সনদপত্রসমূহের সভ্যায়িত কপি, দুই কপি ছবি, প্রকাশনার কপি (প্রযােজ্য ক্ষেত্রে) এবং দুই সেট গবেষণা প্রস্তাব সংশ্লিষ্ট স্কুলের ডিন অফিসে আগামী ০৩/০২/২০২১ তারিখের মধ্যে অফিস চলাকালীন জমা দিতে হবে।

 

দেশের ও বিদেশের দর্শনীয় স্থান সম্পর্কে জানতে ক্লিক করুন এখানেঃ ভ্রমণ ও দর্শনীয় স্থান

স্বাস্থ্য সম্পর্কে যেকোন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্বাস্থ্য  কর্নার

সরকারি বেসরকারি যেকোনো ধরনের চাকরির খবর পেতে ক্লিক করুন এখানেঃ চাকরির খবর

পড়াশোনার ব্যাপারে বিভিন্ন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্টাডি পয়েন্ট


জাতীয় বিশ্ববিদ্যালয়ে এমফিল ভর্তি,এমফিল ভর্তির যোগ্যতা, জাতীয় বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ভর্তি,জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি এমফিল ও পিএইচডি, জাতীয় বিশ্ববিদ্যালয় এমফিল ভর্তি বিজ্ঞপ্তি, জাতীয় বিশ্ববিদ্যালয় পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি,জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি, জাতীয় বিশ্ববিদ্যালয় এম ফিল সার্কুলার, এম ফিল জাতীয় বিশ্ববিদ্যালয়, এমফিল ভর্তি জাতীয় বিশ্ববিদ্যালয়,জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এমফিল, জাতীয় বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করার যোগ্যতা,পিএইচডি ভর্তির যোগ্যতা,এম ফিল ভর্তির যোগ্যতা,পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি,ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমফিল ভর্তির যোগ্যতা,জাতীয় বিশ্ববিদ্যালয়ে এমফিল ভর্তি,ভারতে পি এইচ ডি করার যোগ্যতা,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এমফিল ভর্তি

Leave a Comment

You cannot copy content of this page