উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এমফিল ভর্তি ও ভর্তির যোগ্যতা

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এমফিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২১।বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে  পিএইচ. ডি. প্রােগ্রামে স্কুল অব এডুকেশন (এসওই)-এ শিক্ষাবিজ্ঞান, বাংলা ভাষা ও সাহিত্য শিক্ষা, ইংরেজি ভাষা ও সাহিত্য শিক্ষা, সামাজিকবিজ্ঞান শিক্ষা, বিজ্ঞান ও গণিত শিক্ষা এবং স্কুল অব বিজনেস (এসওবি)-এ Human Resource Management, Finance and Banking, Marketing, Accounting & Information Systems, International & Development Economics-বিষয়ে গবেষক ভর্তির জন্য দরখাস্ত আহবান করা যাচ্ছে।

এমফিল প্রোগ্রামে ভর্তির যোগ্যতাঃ

১। যে কোনাে বিষয়ে স্নাতকোত্তর বা স্নাতক (সম্মান) পর্যায়ে অন্তত দু’টি প্রথম বিভাগ শ্রেণি/অথবা জিপিএ/সিজিপিএ পদ্ধতিতে ৪ এর মধ্যে ৩ থাকতে হবে।

২।৫০% নম্বর (জিপিএ/সিজিপিএ পদ্ধতিতে ৪ এর মধ্যে ৩) সহ তিন/চার বৎসরের স্নাতক সম্মান এবং এক বৎসরের স্নাতকোত্তর ডিগ্রি এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে কমপক্ষে দ্বিতীয় বিভাগ অথবা জিপিএ ৫ এর মধ্যে ৪ থাকতে হবে;

৩। স্নাতকোত্তর ডিগ্রিসহ কোনাে শিক্ষা বা গবেষণা প্রতিষ্ঠানে দুই বৎসরের চাকুরির অভিজ্ঞতাসহ মানসম্পন্ন জার্নালে একটি একক প্রকাশনা থাকতে হবে এবং শিক্ষা জীবনের সকল পর্যায়ে ন্যূনতম দ্বিতীয় বিভাগ অথবা জিপিএ/সিজিপিএ পদ্ধতিতে ৪ এর মধ্যে ৩ অথবা ৫ এর মধ্যে ৪ থাকতে হবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এমফিল ভর্তি

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এমফিল ভর্তির যোগ্যতা

এমফিল প্রোগ্রামে ভর্তি যোগ্যতা

যে কোনাে পাবলিক বিশ্ববিদ্যালয় বা স্বীকৃত বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) ডিগ্রিধারি প্রার্থীর নিম্নোক্ত যে কোনাে একটি যােগ্যতা থাকতে হবে।

১। বিদেশি বিশ্ববিদ্যালয় হতে এম.ফিল ডিগ্রি/এম.এস ডিগ্রি/ মাস্টার্স ডিগ্রি অথবা সমমান এবং কমপক্ষে দ্বিতীয় শ্রেণিসহ ৫০% নম্বর অথবা সিজিপিএ/জিপিএ ৪ এর মধ্যে ৩ অথবা সমমানের সম্মান ডিগ্রি। প্রার্থীর অবশ্যই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় দ্বিতীয় বিভাগ অথবা জিপিএ ৫ এর মধ্যে ৪ থাকতে হবে।

২।বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়-এর শিক্ষকদের দুই বসরের শিক্ষকতার অভিজ্ঞতাসহ মানসম্পন্ন জার্নালে দুইটি একক প্রকাশনা।

৩।বাংলাদেশের যেকোনাে বিশ্ববিদ্যালয়ে তিন বৎসরের শিক্ষকতার অভিজ্ঞতাসহ সম্মান ও স্নাতকোত্তর পর্যায়ে কমপক্ষে ৫০% নম্বর অথবা জিপিএ/সিজিপিএ পদ্ধতিতে ৪ এর মধ্যে ৩ অথবা সমমান এবং এছাড়াও প্রার্থীর স্বীকৃত জার্নালে দু’টি একক প্রকাশনা থাকতে হবে।

৪।জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ শিক্ষকদের পাঁচ বৎসরের শিক্ষকতার অভিজ্ঞতাসহ ৪ বছরের স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি। প্রার্থীর কমপক্ষে দ্বিতীয় শ্রেণিসহ ৫০% নম্বর থাকতে হবে অথবা সিজিপিএ জিপিএ ৪ এর মধ্যে ৩ অথবা দ্বিতীয় শ্রেণির স্নাতক ও শ্নাতকোক্তরসহ সমমানের ডিগ্রি থাকতে হবে অথবা জিপিএ ৫ এর মধ্যে ৪ থাকতে হবে অথবা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় দ্বিতীয় বিভাগ অথবা জিপিএ ৫ এর মধ্যে ৪ থাকতে হবে। প্রার্থীর স্বীকৃত জার্নালে দুইটি একক প্রকাশনা থাকতে হবে।

৫।শিক্ষক মেডিকেল কলেজের গবেষক/ সরকারি বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ইনস্টিটিউট থেকে এফসিপিএস/এমডি/এমএস/এম,ফিল অথবা দুই বছরের শিক্ষকতাগবেষণার অভিজ্ঞতা এবং স্বীকৃত জার্নালে দুইটি একক প্রকাশনা থাকতে হবে।

৬।গবেষণা কর্মকর্তার ক্ষেত্রে কোন স্বীকৃত গবেষণা সংস্থাইনস্টিটিউশন/প্রতিষ্ঠানসমূহে ৫ বৎসরের গবেষণার অভিজ্ঞতাসহ স্বীকৃত জার্নালে দু’টি একক প্রকাশনা থাকতে হবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তির অন্যান্য শর্তাবলি

১।প্রোগ্রাম সম্পন্ন করার বিস্তারিত শর্তাবলির বিবরণ ভর্তির সময় এম.ফিল, ও পিএইচ.ডি. নীতিমালায় পাওয়া যাবে।

২।আগ্রহী প্রার্থীকে জনতা ব্যাংকের নির্ধারিত শাখাসমূহে এম.ফিল, প্রোগ্রামের জন্য পাঁচশত টাকা এবং পিএইচ.ডি. প্রােগ্রামের জন্য এক হাজার টাকা জমা প্রদান করে বাউবি ওয়েবসাইট (www.bou.edu.bd) হতে আবেদনপত্র সংগ্রহ ও পূরণপূর্বক নম্বরপত্র, সনদপত্রসমূহের সভ্যায়িত কপি, দুই কপি ছবি, প্রকাশনার কপি (প্রযােজ্য ক্ষেত্রে) এবং দুই সেট গবেষণা প্রস্তাব সংশ্লিষ্ট স্কুলের ডিন অফিসে আগামী ০৩/০২/২০২১ তারিখের মধ্যে অফিস চলাকালীন জমা দিতে হবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় আন্ডার গ্রাজুয়েট ও গ্রাজুয়েট কোর্সঃ

১।উন্মুক্ত বিশ্ববিদ্যায়ে সারা দেশের কলেজগুলোতে রয়েছে তিন বছর মেয়াদি ডিগ্রী কোর্স।

২।এছাড়াও রয়েছে চার বছর মেয়াদি অনার্স সমতুল্য বিবিএ প্রোগ্রাম।

৩।চার বছর মেয়াদি অনার্স বিএ/বিএসএস কোর্স।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যৎ পরিকল্পনাঃ

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়কে একটি যুগোপযুগী আধুনিক পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে উপস্থাপন করা। পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়টিকে একটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে উপস্থাপন করে এতে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে মান সম্মত শিক্ষার মাধ্যম হিসেবে গড়ে তোলা হবে।
বর্তমানে বিএসসি ইন কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইন নার্সিং, এমএসসি ইন ডিএমআর, এমএসসি ইন সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, এলএলবি অনার্স, বিবিএ, এমবিএ, ইএমবিএ ও বিএসসি ইন এগ্রিকালচার কোর্সসহ বিভিন্ন বিষয়ের উপর চালু অনার্স ও ইঞ্জিনিয়ারিং বিষয়গুলোতে প্রতিযোগিতামূলক লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে অন্যান্য সরকারি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মত শিক্ষার্থীদেরকে ভর্তি করে নেওয়া হয়। অদূর ভবিষ্যতে এর পরিধি আরও বৃদ্ধি পাবে।

দেশের ও বিদেশের দর্শনীয় স্থান সম্পর্কে জানতে ক্লিক করুন এখানেঃ ভ্রমণ ও দর্শনীয় স্থান

স্বাস্থ্য সম্পর্কে যেকোন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্বাস্থ্য  কর্নার

সরকারি বেসরকারি যেকোনো ধরনের চাকরির খবর পেতে ক্লিক করুন এখানেঃ চাকরির খবর

পড়াশোনার ব্যাপারে বিভিন্ন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্টাডি পয়েন্ট


এম ফিল ভর্তির যোগ্যতা,ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমফিল ভর্তির যোগ্যতা,পিএইচডি ভর্তির যোগ্যতা,জাতীয় বিশ্ববিদ্যালয়ে এমফিল ভর্তি,ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২১-২২,পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি,ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমফিল ভর্তি ২০২০-২১,উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি,জাতীয় বিশ্ববিদ্যালয়ে এমফিল ভর্তি,এমফিল ভর্তির যোগ্যতা, জাতীয় বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ভর্তি,জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি এমফিল ও পিএইচডি, জাতীয় বিশ্ববিদ্যালয় এমফিল ভর্তি বিজ্ঞপ্তি, জাতীয় বিশ্ববিদ্যালয় পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি,জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি, জাতীয় বিশ্ববিদ্যালয় এম ফিল সার্কুলার, এম ফিল জাতীয় বিশ্ববিদ্যালয়, এমফিল ভর্তি জাতীয় বিশ্ববিদ্যালয়,জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এমফিল, জাতীয় বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করার যোগ্যতা

Leave a Comment

You cannot copy content of this page