ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজিতে চার বছর মেয়াদি ব্যাচেলর অব সায়েন্স ইন অপটোমেট্রি কোর্সে ভর্তি কার্যক্রম চলছে।এ কোর্সে ভর্তি হলে একজন রোগীর চোখ পরীক্ষার প্রাথমিক প্রক্রিয়া, রোগীকে চশমা দেয়ার নিয়ম থেকে শুরু করে চক্ষু চিকিৎসার মৌলিক সব বিষয় শেখা যাবে। পূর্ণকালীন এই কর্মসূচিতে শিক্ষার্থীদের তাত্ত্বিক, ব্যবহারিক ও ক্লিনিক্যাল তিনটি বিভাগে নিবিড় প্রশিক্ষণ দেয়া হয়। আগ্রহী শীক্ষার্থীরা  ভর্তির বিস্তারিত তথ্য ও আবেদনপত্র পাওয়া যাবে ও ডাউনলোড করা যাবে www.ctgeyeinfirmary.info  ওয়েবসাইট থেকে।

ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজি ভর্তি যোগ্যতা

১।বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ডের অধীনে বিজ্ঞান বিভাগ থেকে ২০১৭ /২০১৮ সালের মাধ্যমিক বা সমমান পরীক্ষা ও ২০১৯/২০২০ উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

২।মাধ্যমিক বা সমমান পরীক্ষায় এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অবশ্যই পদার্থবিজ্ঞান বা জীববিজ্ঞান থাকতে হবে।

৩।মাধ্যমিক বা সমমান পরীক্ষায় এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায়  নূন্যতম জিপিএ ৮.০০ থাকতে হবে।তবে এককভাবে কোনো পরীক্ষায় ৩.৫০ এর কম হলে গ্রহণ যোগ্য হবে না

৪। আবেদনকারীদের মধ্যে যোগ্য প্রার্থীদেরকে ১ ঘন্টায় ১০০ মার্কের পরীক্ষা অনুষ্ঠিত হবে।পরীক্ষায় ৬০ মার্ক প্রাপ্ত প্রার্থীরা উত্তীর্ন হিসাবে গণ্য অবে।

৫। গরীব ও মেধাবীদের কোটার প্রয়োজন হলে আবেদন ফরমে উল্লেখ করতে হবে।

আবেদন ফিঃ  

আবেদনকারীকে সিটি ব্যাংকের যেকোনো শাখায় অফেরতযোগ্য ১০০০ টাকা পাঠাতে হবে। জমকৃত ডিপোজিট স্লিপ টা  আবেদন ফরমের সাথে সংযুক্ত করতে হবে।

অনলাইনে আবেদনের শেষ তারিখ ২০ মে ২০২১

ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

 

institute of community ophthalmology chittagong admission 2021

সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৬শ’ থেকে ৭শ’ রোগী এই হাসপাতালে এসে চিকিৎসা সেবা নিচ্ছে। এছাড়া ইর্মাজেন্সি বিভাগে ২৪ ঘণ্টা চিকিৎসা দিচ্ছে বিশেষজ্ঞ চিকিৎসকরা। প্রতিদিন গড়ে ৬০/৭০ জন রোগীর অপারেশন করানো হয়। এ হাসপাতালটিতে ৪৫ জন চিকিৎসক ও ৩৫০ জন কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। একটি ট্রাস্টি বোর্ডের আওতায় পরিচালিত এ প্রতিষ্ঠানটিতে দেশের বাইরে থেকেও উচ্চ প্রশিক্ষণের ব্যবস্থা নিতে অনেকেই ছুটে আসেন। এখানে চক্ষু পরিচর্যায় গ্রাম ডাক্তারদেরও প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। একই সাথে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাকে চক্ষু বিষয়ক প্রশিক্ষণ দেয়া হয়। এদিকে দেশের চক্ষু সেবা কার্যক্রমের সঙ্গে তাল মেলাতে ডাক্তার, নার্স, প্যারামেডিকস এবং অন্যান্য টেকনিক্যাল ব্যক্তির জন্য এখানে ‘হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট প্রকল্প’ চালু করা হয়েছে। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে ১৯৯১ সালে ‘কমিউনিটি অফথালমোথলজি’ কোর্স চালু করা হয়। ১৯৭৯ সাল থেকে এটি ‘ইনস্টিটিউট অব অপটোমলোজি’ হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অন্তর্ভুক্তি লাভের মধ্য দিয়ে ডিসিও ডিগ্রিও প্রদান করছে এ প্রতিষ্ঠানটি।

দেশের ও বিদেশের দর্শনীয় স্থান সম্পর্কে জানতে ক্লিক করুন এখানেঃ ভ্রমণ ও দর্শনীয় স্থান

স্বাস্থ্য সম্পর্কে যেকোন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্বাস্থ্য  কর্নার

সরকারি বেসরকারি যেকোনো ধরনের চাকরির খবর পেতে ক্লিক করুন এখানেঃ চাকরির খবর

পড়াশোনার ব্যাপারে বিভিন্ন পরামর্শ পেতে ক্লিক করুন এখানেঃ স্টাডি পয়েন্ট


চক্ষু ডিপ্লোমা কোর্স,বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট,অপটোমেট্রি কোর্স,চক্ষু কোর্স,চোখের ডিপ্লোমা,ডিপ্লোমা ইন অপটোমেট্রি,চোখের ডাক্তার,চোখের ডাক্তারের পরামর্শ,diploma in community ophthalmology,bsc in optometry in bangladesh,chittagong eye hospital admission circular 2020-21,institute of ophthalmology,diploma in ophthalmology in bangladesh,bangladesh institute of community ophthalmology comilla,community ophthalmology bsmmu,ophthalmology short courses,ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

Leave a Comment